একলাফে সাত হাজার ফিট উঠে বোমাগুলো রিলিজ করে দিলাম

একলাফে সাত হাজার ফিট উঠে বোমাগুলো রিলিজ করে দিলাম

অনলাইন ডেস্ক: ১৭ ডিসেম্বর ২০১৫

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একেবারে শেষের দিকে মুক্তি বাহিনী আর ভারতীয় স্থল সেনারা যখন পাকিস্তানী সেনাদের প্রায় কোণঠাসা করে ফেলেছে, সেই সময়েই আকাশপথে একের পর এক বোমা হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী।

১৯৭১ এর যুদ্ধে প্রথমে পশ্চিম রণাঙ্গনে, আর শেষদিকে তিনদিন হাজার হাজার পাউন্ড বোমা ফেলতে ঢাকার আকাশে উড়ে গিয়েছিলেন স্কোয়াড্রন লিডার কল্যান কুমার দত্ত।

ভারত তাঁকে বীর চক্র দিয়ে সম্মান জানিয়েছিল।

বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন হয়ে অবসর নেওয়া কল্যান কুমার দত্তর সঙ্গে কথা বলেছেন বিবিসি-র কলকাতা সংবাদদাতা অমিতাভ ভট্টশালী। বিবিসির পাঠকদের জন্য থাকছে মি. দত্তর স্মৃতিচারণ, তার বয়ানেই:

যুদ্ধে সাহসিকতাপূর্ণ অবদানের জন্য কল্যান কুমার দত্তকে ‘বীর চক্র’ উপাধি দেয় ভারত সরকার। সেসময়কার প্রেসিডেন্ট এই উপাধির মেডেল পরিয়ে দিচ্ছেন মি. দত্তকে। নিজ সংগ্রহ থেকে বিবিসি বাংলার জন্য ছবিটি পাঠিয়েছেন মি. দত্ত।

“আমার জন্ম বার্মায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে বাবা দেশের বাড়িতে নিয়ে আসেন আমাদের। এখন যে মুন্সিগঞ্জ জেলা, তারই টুঙ্গিপাড়া উপজেলায় আমাদের গ্রাম – অপারকাঠি। দেশভাগের সময়ে আমরা ভারতে চলে আসি পাকাপাকিভাবে।

বিমান বাহিনীতে কমিশন্ড অফিসার হিসাবে যোগ দিই ১৯৫৭ সালে। আমি ছিলাম ফ্লাইট নেভিগেটর।

৬২ আর ৬৫ সালেও যুদ্ধে গিয়েছি। ১৯৭১ সালে যুদ্ধের সময়ে আমি বিমান বাহিনীর ১৬ নম্বর স্কোয়াড্রনের লিড নেভিগেটর ছিলাম, আমার র‍্যাঙ্ক ছিল স্কোয়াড্রন লিডার।

আমাদের স্কোয়াড্রনের ঘাঁটি ছিল উত্তর প্রদেশের গোরখপুরে। আমাদের বোমারু বিমানগুলো ছিল ক্যানবেরা। (সুত্রঃ বিবিসি )