বাংলাদেশের উন্নয়নে অস্ট্রেলিয়ার অব্যাহত সহযোগিতার আশ্বাস

বাংলাদেশের উন্নয়নে অস্ট্রেলিয়ার অব্যাহত সহযোগিতার আশ্বাস

অস্ট্রেলিয়ার সহকারী অর্থমন্ত্রী ডেভিড কোলম্যানের সঙ্গে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

বাংলাদেশের চলমান উন্নয়ন অভিযাত্রায় অস্ট্রেলিয়ার সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার সহকারী অর্থমন্ত্রী ডেভিড কোলম্যান। তিনি বলেন, ‘দক্ষিণ এশিয়ায় দ্রুত ও টেকসই আর্থ-সামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ নতুন উদাহরণ সৃষ্টি করেছে।’

অস্ট্রেলিয়া সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে ডেভিড কোলম্যান একথা বলেন। ক্যানবেরার ফেডারেল সংসদ কার্যালয়ে মঙ্গলবার (৮ মে) এ দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনার সফিউর রহমান ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এনামুল হক উপস্থিত ছিলেন। শিল্প মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার (সংযুক্ত) মো. আব্দুল জলিল সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে দুই মন্ত্রী বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এসময় দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি, বিনিয়োগ সম্পর্ক জোরদার, প্রযুক্তি হস্তান্তর ও জনগণের সঙ্গে যোগাযোগ বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, পণ্য উৎপাদনের ক্ষেত্রে অস্ট্রেলিয়ার অভিজ্ঞতা বাংলাদেশের শিল্পখাতের গুণগতমান বৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে ইতিবাচক অবদান রাখতে পারে। এর ফলে বাংলাদেশে গুণগত শিল্পায়নের ধারা জোরদারের মাধ্যমে আগামী দিনে টেকসই শিল্পায়নের লক্ষ অর্জনে সহায়তা করবে বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার কারিগরি মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান সরেজমিনে পরিদর্শন এবং মান বিষয়ক অভিজ্ঞতা বিনিময়ের জন্য শিল্পমন্ত্রী বর্তমানে অস্ট্রেলিয়া সফর করছেন। (সূত্রঃ বাংলাট্রিবিউনে)