সিডনি ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি

সিডনি ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি

কাউসার খান:জাতীয় শোক দিবস উপলক্ষে গত ১৫ আগস্ট (বুধবার ) অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় (ডব্লিউএসইউ) ক্যাম্পাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে এসে প্রবাসীরা ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে পেলেন যেন একখণ্ড বাংলাদেশ। সিডনিতে এটিই একমাত্র বঙ্গবন্ধুর ভাস্কর্য। আর কোথাও নেই। ২০১৭ সালে বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উদ্যোগে ও বিশ্ববিদ্যায়ের সহায়তায় বঙ্গবন্ধুর এ ভাস্কর্য স্থাপন করা হয়।

আইন সচিব আবু সালেহ মো. শেখ জহিরুল হক জানান, দেশের অধস্তন আদালত ব্যবস্থাপনা শক্তিশালীকরণ এবং আইন ও বিচার বিভাগের সক্ষমতা বৃদ্ধিকরণ শীর্ষক এক প্রকল্প গ্রহণ করা হলে সে বিষয়ে অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই প্রকল্পের প্রকল্প পরিচালক করা হয় যুগ্ম সচিব বিকাশ কুমার সাহাকে। তিনি সমঝোতা চুক্তির আগে ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর একটি আবক্ষ ভাস্কর্য স্থাপন করার বিষয়ে উদ্যোগ নেওয়ার প্রস্তাব করেন। আইনমন্ত্রী আনিসুল হক তাতে সম্মতি দেন ও বিকাশ কুমার সাহাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের দায়িত্ব দেন। আইন ও বিচার বিভাগ এবং ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় সমঝোতা চুক্তির আলোকে বিচারক ও বিচার বিভাগের উন্নয়নের ক্ষেত্রে এ ধরনের প্রশিক্ষণের উদ্যোগ এটিই প্রথম।

বর্তমানে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা। তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যই একখণ্ড বাংলাদেশ। তিনি বলেন, প্রকল্প বিষয়ে চুক্তির আগে আইন সচিব ও আইনমন্ত্রী ভাস্কর্য স্থাপনের প্রস্তাব বিশ্ববিদ্যালয় তা সাদরে গ্রহণ করেন। এরপর বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদনক্রমে ভাস্কর্যটি ঢাকা থেকে তৈরি করে পাঠানো হয়। ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি সম্মান জানিয়ে সেই ভাস্কর্য ক্যাম্পাসে স্থাপন করে।চলতি বছরের ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ায় সরকারি সফরে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন। ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর বার্নি গ্লোভারের আমন্ত্রণে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এই ভাস্কর্য উন্মোচন করেন।

অস্ট্রেলিয়াপ্রবাসী খন্দকার তারিক হাসান জানান, সিডনিতে এটিই একমাত্র বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য। আমার সন্তানকে এই ভাস্কর্য দেখিয়ে বলেছি, ইনিই বঙ্গবন্ধু। আমাদের স্বাধীনতা বাংলাদেশ দিয়েছেন। ইনিই জাতির পিতা শেখ মুজিবুর রহমান।