সিডনিতে সাফাল ফিস্ট অনুষ্ঠিত

সিডনিতে সাফাল ফিস্ট অনুষ্ঠিত

অস্ট্রেলিয়ান সাউথ এশিয়ান ফোরাম, ম্যাককোয়ারি বিশ্ববিদ্যালয়, কমনওয়েলথ ডিপার্টমেন্ট অফ কমুনিকেশন এন্ড আর্টস এবং সিটি অফ রাইডের সমন্বয়ে তিন দিন ব্যাপি সাফাল ফিস্ট অনুষ্ঠিত হচ্ছে। সাফাল (সাউথ এশিয়ান ফিল্ম এন্ড লিটারেচার) ফেস্টিভ্যাল গত ৫ অক্টোবর থেকে সিডনির রাইড কাউন্সিলে শুরু হয় এবং চলবে আগামী ৭ অক্টোবর। অস্ট্রেলিয়ায় সাউথ এশিয়ার মোট আটটি দেশের সমন্বয়ে এই ফোরামটিতে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান , ভারত , মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলকা দেশের প্রতিনিধিরা। অস্ট্রেলিয়ার মাটিতে সাউথ এশিয়ার ঐতিহ্য, ইতিহাস, সাহিত্য, শিল্প এবং সাংস্কৃতিক কার্যক্রম তুলে ধরার মহান প্রয়াস নিয়েই ২০১২ সালে সাফাল গঠিত হয়। বিগত বছরগুলোতে ধারাবাহিকভাবে বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে আসছে সংগঠনটি।

গতকাল সাংস্কৃতিক সন্ধ্যায় বাংলাদেশের একটি ছোট দল বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে আসে সাফাল ফিস্ট ফেস্টিভ্যালে। বাংলার সাংস্কৃতিক অঙ্গনের অহংকার রবীন্দ্র সংগীত,নজরুল গীতি ও বাউল গান এবং দেশাত্মবোধক গান পরিবেশন করে বাংলাদেশের ভাবমূর্তি উন্নত করেন।
আমার নয়নে নয়ন রাখি, ফুলে ফুলে ঢলে ঢলে, সাধের লাউ বানাইলি মোরে বৈরাগী , ফাল্গুনের মোহনায় , সূর্যদয়ে তুমি সূর্যাস্তেও তুমি এই গান গুলি পরিবেশন করা হয়। বাংলাদেশী অস্ট্রেলিয়ান শিল্পীদের মধ্যে শুভ্রা মুস্তারিন (কণ্ঠ), খুরশিদ রেজা (কণ্ঠ ও গিটার), লুৎফা খালিদ (কণ্ঠ ও কি বোর্ড) , ইয়াজ পারভেজ মিহির (কাজন) এবং সাকিনা আক্তার ( তবলায়) অনুষ্ঠানে অংশগ্রহন করেন।