ভিক্টোরিয়ান বাংলাদেশী স্পোর্টস ক্লাবের কমিউনিটি গ্রান্ট অর্জন

ভিক্টোরিয়ান বাংলাদেশী স্পোর্টস ক্লাবের কমিউনিটি গ্রান্ট অর্জন

মামুন বদরুদ্দোজা পলাশ:বছর ছয়েক আগের কথা। তখন মেলবোর্নে ওয়েস্টার্ন রিজিওন বাংলা স্কুল চলতো কেমব্রিজ প্রাইমারি স্কুলের কয়েকটি ক্লাস রুমে। বাচ্চাদের ক্লাসে দিয়ে অভিভাবকরা বসে থাকতেন বাইরে, অন্য অভিভাবকদের সাথে গল্পগুজবেই কাটাতেন সেই সময়টা । ওই স্কুলের জিম ছিল বাংলা ক্লাসরুমগুলোর পাশেই । বাচ্চারা তাদের ব্রেকের সময় ওই জিম ব্যবহার করতো খেলাধুলার জন্য । এরই মাঝে কথা উঠলো, আচ্ছা এখানে ব্যাডমিন্টন শুরু করলে কেমন হয়? স্কুল কমিটিতে যারা ছিলেন তাদেরকে বলা হলো, তারাও আগ্রহ দেখালেন। অভিভাবকরা যেমন সময়টা কাজে লাগাতে পারবেন তেমনি নতুন অনেকেই আসবে ছাত্র নিয়ে ব্যাডমিন্টন খেলার আকর্ষণে, এই ছিল আইডিয়া। ছাত্রছাত্রী থাকবে বাংলা ক্লাসে আর বড়রা খেলবে ব্যাডমিন্টন।  সেই থেকে শুরু অনানুষ্ঠানিক যাত্রা, বাংলা স্কুলের স্পোর্টস কার্যক্রমের। ভিবিসিএফ চালু হওয়ার পর এটা একটা সাংগঠনিক কাঠামোর মধ্যে আসলো। নাম হলো “ভিক্টোরিয়ান বাংলাদেশি স্পোর্টস ক্লাব(VBSC)” ।

এ বছর স্পোর্টস ক্লাব নিয়মিত প্রতি রবিবার ব্যাডমিন্টন ও টেবিল টেনিসের পাশাপাশি ওয়েস্টার্ন রিজিওন বাংলা স্কুলের ছাত্রছাত্রী ও কমিউনিটির জন্য বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেছে। এছাড়া আয়োজিত হয়েছে ব্যাডমিণ্টন, টেবিল টেনিস ও ক্যারম প্রতিযোগিতারও, যা কমিউনিটিতে ব্যাপক সারা জাগাতে সক্ষম হয়। সবাই আশা করছে এইসব কার্যক্রম প্রতি বছরই চলবে ও কমুনিটির অংশগ্রহণ আরো বাড়বে।
এই সকল কার্যক্রমের স্বীকৃতি স্বরূপ “ওয়েস্টব্ৰুক কমিউনিটি গ্রুপ” ভিবিসিএফ-স্পোর্টস ক্লাব ও মেলবোর্নের প্রায় ১৮টি সংগঠনকে কমুনিটি গ্রান্টের জন্য মনোনীত করে। গত ২৭শে নভেম্বর সন্ধ্যায় এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভিবিসিএফ-এর প্রেসিডেন্ট নুসরাত ইসলাম বর্ষা, স্পোর্টস সেক্রেটারি জামিল শওকত, স্পোর্টস সাবকমিটির সদস্য শাকিল ইলিয়াস এবং ভিবিসিএফ -এর ভাইস প্রেসিডেন্ট-১ মামুন বদরুদ্দোজা পলাশ। বক্তব্যে ভিবিসিএফ-এর প্রেসিডেন্ট ভিবিসিএফ ও স্পোর্টস ক্লাবের বিভিন্ন কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন এবং গ্রান্টের জন্য মনোনীত করায় উদ্যোক্তাদের ধন্যবাদ জানান।