অর্ডার অফ অস্ট্রেলিয়া এওয়ার্ড পেলেন বাংলাদেশী অস্ট্রেলিয়ান

অর্ডার অফ অস্ট্রেলিয়া এওয়ার্ড পেলেন বাংলাদেশী অস্ট্রেলিয়ান

607
0

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের বিশিষ্ট ব্যবসায়ী এবং বাংলাদেশী কমিউনিটির অতি পরিচিত ব্যক্তিত্ব জনাব কামরুল হোসেন চৌধুরীকে সম্মানিত করল অস্ট্রেলিয়ান ফেডারেল সরকার গতকাল ২৬ জানুয়ারি ২০১৯ (অস্ট্রেলিয়া ডে) তে “অর্ডার অফ অস্ট্রেলিয়া এওয়ার্ড” দিয়ে।

“অর্ডার অফ অস্ট্রেলিয়া এওয়ার্ড” দিয়ে ফেডারেল সরকার সম্নানিত করে তাদেরকেই, যারা অস্ট্রেলিয়ার জাতীয় পর্যায়ে অথবা অস্ট্রেলিয়ান কমিউনিটিতে বিশেষ অবদান রাখতে পারে। এই এওয়ার্ড প্রথম চালু হয় ১৯৭৫ সালে রানী এলিজাবেথ ২ সম্মানে। প্রতিবছর অস্ট্রেলিয়া ডে এবং কুইন এর জন্মদিন দুইটি দিন বেছে নিয়ে এই সন্মান অস্ট্রেলিয়ার বিশিষ্ট নাগরিকদের প্রদান করা হয়। অর্ডার অফ অস্ট্রেলিয়া এওয়ার্ড কারা পাবেন সেটা নির্ধারণ করার জন্য বিশেষ প্যানেল কাজ করে এবং তাদের সুপারিশের পরিপেক্ষিতে নাম নির্ধারণ করা হয়ে থাকে। এই এওয়ার্ডের চারটা শ্রেণী এবং দুইটা বিভাগ থাকে ( সাধারণ এবং সামরিক) ।

চারটি শ্রেণীর মধ্যে:
ক্যাম্পাইন অফ অর্ডার (AC)
অফিস অফ অর্ডার (AO)
মেম্বার অফ অর্ডার (AM)
মেডেল অফ অর্ডার (OAM)

মেলবোর্নের বাংলাদেশী কমিউনিটিতে তার অবদানের জন্য কামরুল হোসাইন চৌধুরীকে সাধারণ বিভাগের মেডেল অফ অর্ডার (OAM) শ্রেণীতে অর্ডার অফ অস্ট্রেলিয়া এওয়ার্ড, ২০১৯ প্রদান করা হয়। তার নাম অস্ট্রেলিয়ান গেজেটে ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। অস্ট্রেলিয়ায় তিনিই প্রথম এবং একমাত্র বাংলাদেশী অস্ট্রেলিয়ান এই সন্মান পেয়েছেন কিনা এই বিষয়ে যথাযথ তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি।

কামরুল হোসাইন চৌধুরী ভিক্টোরিয়া রাজ্যের ওয়াকলেহ ইস্ট এর বাসিন্দা। তিনি বিশিষ্ট ব্যবসায়ী এবং সমাজ কর্মী হিসেবে ভিক্টোরিয়ার বাংলাদেশী কমিউনিটির একটি খুবই পরিচিত মানুষ। কমিউনিটির কার্যক্রমে আর্থিক সহায়তার পাশেও সাংগঠনিক বিভিন্ন কার্যক্রমে তার উপস্থিতি সর্বজনস্বীকৃত। এই বিষয়ে অবহিত করে ভিক্টোরিয়া বাংলাদেশ কমিউনিটি ফাউন্ডেশনের প্রচার সম্পাদক মোশাররফ হোসেন রেহান সকলকে অবহিত করেন।

তার একটি পুরাতন সাক্ষাৎকার দেখলে তা সম্পর্কে জানা যাবে কিছুটা :

অস্ট্রেলিয়ান গেজেটে কামরুল হোসাইন চৌধুরী

 

মেলবোর্নের বাংলাদেশী কমিউনিটির সাথে কামরুল হোসাইন চৌধুরী

Facebook Comments

You may also like

ক্রাইস্টচার্চে যা ঘটলো

ফজলুল বারী:ক্রাইস্টচার্চের দুই মসজিদে শুক্রবারের নামাজে অভাবনীয় হামলা-হত্যাকান্ডের