অস্ট্রেলিয়ান বাংলাদেশী ছাত্রের গণিতে সাফল্য

অস্ট্রেলিয়ান বাংলাদেশী ছাত্রের গণিতে সাফল্য

0

১৭ বছর বয়সী মোবাশ্বির মুর্শেদ গণিতের প্যারাবোলা নিয়ে একটি নতুন সমীকরণ লিখে বিস্মিত করেছে অস্ট্রেলিয়ান গণিতবিদদের। তার লেখা গানিতিক সমীকরণটি এই বছর অস্ট্রেলিয়ান ম্যাথমেটিক্স এডুকেশন জার্নালে প্রকাশিত হয়েছে। গত বছর ২০১৮ ভিক্টোরিয়া রাজ্যের গিপসল্যান্ডের লাভাল্লা ক্যাথলিক কলেজের দ্বাদশ শ্রেণীতে পড়ার সময় ফিজিক্স ক্লাসে তার মনে প্রশ্ন জেগেছিল “কেন প্যারাবোলাই একমাত্র আকৃতি যার একটি মাত্র কেন্দ্রবিন্দু থাকে?” এর পর থেকে অবসর সময়গুলোতে একটু একটু করে বিভিন্ন আকৃতির উপর আলজেব্রা ও ক্যালকুলাস ব্যবহার করে দুই সপ্তাহ পরে একটি সমাধান সমীকরণে নিয়ে আসে, যে প্যারাবোলাই একমাত্র আকৃতি যার কেবলমাত্র একটিই কেন্দ্রবিন্দু থাকে। তার প্রথম সমাধান আসে ১১ পাতা। পরবর্তীতে তার শিক্ষক ডেবরা মুর্রেলের সহায়তায় সেটি ৬ পাতায় কমিয়ে আনা হয় এবং শিক্ষকের অনুপ্রেরণায় সেই সমীকরণটি জার্নাল আকারে অস্ট্রেলিয়ান ম্যাথমেটিক্স এডুকেশন জার্নালে জমা দেয়া হয় ২০১৮ সালে।
ড: রবার্ট লুইস (সহ সম্পাদক ,অস্ট্রেলিয়ান ম্যাথমেটিক্স এডুকেশন জার্নাল) বলেন,” দ্বাদশ শ্রেণীতে অধ্যায়নরত একজন ছাত্রের কাজ দেখে আমি রীতিমত মুগ্ধ। বয়সের কথা চিন্তা করে এই ধরণের একটি প্রতিভাবান কাজ জার্নালে তুলে ধরছি। যে কাজটি সাধারণত বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজে অধ্যায়নরত ছাত্রদের করার কথা , তা স্কুলে পড়া এই ছেলেটি করেছে।”

তার শিক্ষক ডেবরা মূর্র্রেল বলেন,” আমি এই ছেলের চিন্তাধারা ও নিজের প্রতি আস্থা দেখে অবাক হয়েছিলাম এবং অত্যন্ত খুশী যে সে তার ধারণাটা বাস্তবে প্রমাণিত করেছে। ”

মোবাশ্বির আগামী দুই বছরের মধ্যে কমপিউটিং এবং ইঞ্জিনিয়ারিং ডিগ্রী নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং তার ইচ্ছা একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হবে অথবা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা করবে যেখানে তার উদ্ভাবনী চিন্তা কাজে লাগানো যাবে।
পড়ালেখার জগত ছাড়া সে বন্ধুদের সাথে সময় কাটাতে পছন্দ করে , দাবা খেলতে পছন্দ করে এবং ক্রিকেট খেলা দেখে।

সূত্রঃ এবিসি নিউজ অস্ট্রেলিয়া

Facebook Comments

You may also like

আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার ‘তৃণমূলের রাজনীতি ও বাংলাদেশের সমসাময়িক’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

গত ১৪ অক্টোবর, সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় সিডনিস্থ