সিডনিতে “The Poetry of Pervin Reza ” বইটির আনুষ্ঠানিক মোড়ক উম্মোচন

সিডনিতে “The Poetry of Pervin Reza ” বইটির আনুষ্ঠানিক মোড়ক উম্মোচন

0

গত ১৯ নভেম্বর সন্ধ্যায় সিডনির রকডেলের রেড রোজ ফাংশন সেন্টারে বাংলাদেশের কবি পারভীন রেজার কবিতার ইংরেজিতে অনুবাদিত “The Poetry of Pervin Reza ” বইটির আনুষ্ঠানিক মোড়ক উম্মোচন করেন সম্মিলিতভাবে ক্যান্টাবেরী ব্যাংক্সটাউনের সাবেক ডেপুটি মেয়র কার্ল সালেহ, ওমেন অফ দি ইয়ার পুরুস্কার প্রাপ্ত পলিন গালগার এবং প্রিন্সিপাল খুসপিন্দার কওর। বইটি উৎসর্গ করা হয় বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবং বইটির প্রকাশনায় ছিলেন সেভেন সেন্সেস।

শুরুতেই অস্ট্রেলিয়ান ফেডারেল মেম্বার এবং ছায়া মন্ত্রী (মাল্টিকালটারাল এফেয়ার) , টনি বার্ক বইটি ইংরেজিতে প্রকাশ করার জন্য কবি পারভীন রেজাকে অভিনন্দন দেন এবং কবির লেখা কবিতা পড়ে শুনান। পর্যায়ক্রমে অভিনন্দন বার্তা এবং বইটি থেকে একটি করে কবিতা পড়ে শুনান নিউ সাউথ ওয়েলস রাজ্যের বিরোধী দলীয় এম পি এবং ছায়া মন্ত্রী জনাব জিহাদ দীপ এবং এম পি সোফি কাটসিস। ফেইসবুক লাইভে আসেন কবি পারভীন রেজা এবং অনুষ্ঠানে উপস্থিত সকলকে কৃতজ্ঞতা প্রকাশ করেন

সিডনি বাঙালি কমিউনিটির পক্ষ থেকে সেলিমা বেগমের পরিচালনায় একটি মনোজ্ঞ সাংস্কতিক অনুষ্ঠান পরিবেশনা করা হয় । অস্ট্রেলিয়ায় বেড়ে উঠা কিশোর সংঘের সদস্যদের কবির ইংরেজী কবিতা আবৃত্তির পাশাপাশি বাংলা গানের মনোজ্ঞ পরিবেশনা দেশী বিদেশী অতিথিদের মুগ্ধ করে। সাংস্কতিক পর্বে পারভীন রেজার একটি কবিতা পাঠ করেন পূরবী পারমিতা বোস। ছোট বন্ধুদের মধ্যে কবিতা ও গান পরিবেশন করে পৃথিবী , রিডা, ঈশান ও অনুভা এবং সিডনির পরিচিত স্বপ্ন ব্যান্ডের ভোকাল মিঠুর পরিবেশনায় ছিল ইংরেজী এবং বাংলা গানের পরিবেশনা আর গীটারে ছিলেন সালাউদ্দিন শিপলু।

“The Poetry of Pervin Reza ” বইটির উপর সংক্ষিপ্ত আলোচনা করেন ডঃ রতন কুন্ডু ,সভাপতি বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়া,অস্ট্রেলিয়া প্রবাসী লেখক ও সাংবাদিক আকিদুল ইসলাম এবং সিরাজুল হক , সভাপতি , বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়া।

অনুষ্ঠানটিতে অস্ট্রেলিয়ান রাজনৈতিক এবং সামাজিক নেতৃবন্দ, বাংলাদেশী কমিউনিটির গন্যমান্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন সংবাদপত্র এবং টেলিভিশন- অন-লাইন মিডিয়ার সাংবাদিক, ফটোসাংবাদিক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে নৈশভোজের পাশাপাশি উপস্থিত অতিথিবৃন্দ প্রকাশিত বই এবং কবি পারভীন রেজার উপর আলোচনায় অংশ গ্রহন করেন । অনুষ্ঠানটির পরিকল্পনায় ও সঞ্চালনায় ছিলেন রিজভী শাউন। সার্বিকভাবে সহায়তা করেনা পি এস চুন্নু , বিলকিস খানম এবং আব্দুল রতন।

Facebook Comments

You may also like

পাঁচ বছর ধরে যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে শহীদ লিখে আসছে সংগ্রাম!

ফজলুল বারী: যুদ্ধাপরাধের দায়ে ফাঁসিতে মৃতুবরনকারী কাদের মোল্লা ওরফে