রুমানা ফেরদৌসীর একক সঙ্গীত সন্ধ্যা আগামী ২৩ সেপ্টেম্বর সিডনির ক্যাসুলা পাওয়ার হাউজ আর্ট সেন্টারে ।

রুমানা ফেরদৌসীর একক সঙ্গীত সন্ধ্যা আগামী ২৩ সেপ্টেম্বর সিডনির ক্যাসুলা পাওয়ার হাউজ আর্ট সেন্টারে ।

‘সুরেরখেয়া’ নামে রুমানা ফেরদৌসী লনির একক সঙ্গীত স্বর্ণালী সন্ধ্যা অনুষ্ঠিত হবে আগামী ২৩ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টায় সিডনির ক্যাসুলা পাওয়ার হাউজ আর্ট সেন্টারে। রুমানা, সিডনিতে এই প্রথম সিডনিতে একক সঙ্গীত সন্ধ্যার আয়োজন দেখে অনেকেরই প্রশ্ন আসতে পারে রুমানা ফেরদৌসী সম্পর্কে। এই সঙ্গীত শিল্পীর ডাক নাম লনি। বাবা অধ্যাপক আবুল হোসেন জয়পুর হাট কলেজে অধ্যাপনা করেছেন দীর্ঘদিন এবং পাশাপাশি সাংবাদিকতা পেশায়ও সময় দিতেন। দীর্ঘদিন জয়পুরহাট প্রেসক্লাবের সভাপতিও ছিলেন। মা খুরশিদা হোসেন স্কুলে শিক্ষকতা করতেন। বাবা মা দুজনের ইচ্ছায় সঙ্গীতে হাতেখড়ি সেই শৈশবেই। মূলতঃ মায়ের পরিবারের সঙ্গীত অঙ্গনে বিচরণ থেকেই লনির উৎসাহ। আশির দশকে ‘কলতান শিল্প গোষ্ঠী’ লনির মামার হাত দিয়েই গড়ে উঠা। শৈশবে সংগীত তালিম নিয়েছেন ওস্তাদ রুহুল কুদ্দুস ও ওস্তাদ হাবিবুর রহমান সাথীর কাছ থেকে। পাশাপাশি বাংলাদেশের প্রখ্যাত শিল্পী ফাতেমা তুজ জোহরা বাবা ডক্টর ফরিদ উদদীন এর কাছ থেকেও যিনি সম্পর্কে লনির নানা হন।

নব্বইয়ের দশকে স্কুল পর্যায়ে রুমানা ফেরদৌসী লনি বাংলাদেশের জাতীয় পর্যায়ে রবীন্দ্রসংগীত ও উচ্চাঙ্গ সঙ্গীতে মোট ৮ টি জাতীয় পুরস্কার জিতে নিয়েছিলেন। এছাড়াও বেতারে নিয়মিত গান করতেন এবং বাংলাদেশ টেলিভিশনে অঙ্কুর ও স্পন্দন এই দুইটি অনুষ্ঠানেও নিয়মিত গান করতেন।

স্কুল কলেজ জীবন শেষে সঙ্গীতে পড়াশোনার জন্য রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে সঙ্গীতে ডিগ্রী নেন ২০০১ সালে। রবীন্দ্র ভারতী থেকে শেষ করে দেশে ফিরে ছায়ানটে কিছু মাস রবীন্দ্র সংগীত এর বিশেষ শ্রেণিতে তালিম নেনে আবদুল ওয়াদুদ ও ওয়াহিদুল হক এর কাছে।

বাবার উৎসাহে একই সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়েও সমাজ বিজ্ঞানে পড়ালেখা শেষে ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন ২০০৩ সালে ।

তারপর থেকে জাতীয় মাধ্যমে ও বিভিন্ন সাংষ্কৃতিক অনুষ্ঠানে গান গেয়েছেন বাংলাদেশে। ২০০৯ সালে অস্ট্রেলিয়া থিতু হবার কিছুদিন ‘প্রতীতি’ র সাথেও যুক্ত ছিলেন। সিডনিতে ক্যাম্পবেলটাউন বাংলা স্কুলের বাচ্চাদের সঙ্গীতেও ক্লাস নিয়েছেন।

সিডনিতে একক সঙ্গীত অনুষ্ঠান আয়োজন উৎসাহ ও আস্থা কিভাবে পেলেন এই বিষয়ে জানতে চাইলে প্রশ্নের জবাবে লনি জানান ,” মূলতঃ আমার স্বামী মেহেদীর উৎসাহ থেকেই এই অনুষ্ঠানের আয়োজন। মেহেদী আমাকে বলতো , সঙ্গীত ছিল তোমার জীবনের সার্বক্ষণিক সঙ্গী সেইটা বিদেশে এসে কি থেমে যাবে ? তাই এই আয়োজন। আশাকরি দর্শকশ্রোতাদের জন্য গান গাওয়ার চেষ্টা করবো। আগামী ২৩ সেপ্টেম্বর সন্ধ্যাটি উপভোগ্য হবে। ”

https://www.bongozfilms.com/event/musical-night-with-rumana-ferdouse-loni তে ক্লিক করে টিকিট কেনা যাবে।

 

লনি শুধু গান গান তাই নয় , উনি গান লিখেন এবং সুরও দেন নিজের লেখা গানের। একটি মৌলিক গানের লিংক দিয়ে হলো উপভোগ করার জন্য।