রঙিন ভার্সনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ

রঙিন ভার্সনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ

অনলাইন ডেস্ক:১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) মাত্র ১৯ মিনিটের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ঐতিহাসিক ভাষণ ৭ কোটি বাঙালির স্বাধীনতা লাভের অদম্য স্পৃহাকে চাঙ্গা করে দিয়েছিল। দুনিয়া কাঁপানো ভাষণগুলোর মধ্যে অন্যতম এ ভাষণে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্ব-পাকিস্তানের বাঙালিদের স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছিলেন।

 
বাঙালি জাতির স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা ‘৭১ সালের ২৬ মার্চ দেয়া হলেও মূলত ৭ মার্চের ভাষণই ছিল স্বাধীনতার বীজ বপনের দিন। সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন- ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।’ বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক ভাষণটির ভিডিওচিত্র এতোদিন সাদা-কালো ভার্সনেই ছিল। সম্প্রতি এটি রঙিন করা হয়েছে।
ভাষণটির একটি রঙিন কপি ইউটিউবে চলে এসেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক গত ৮ মার্চ তার ইউটিউব চ্যানেলে ভিডিওটি আপ করেন। বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন এই তথ্যচিত্রটির রঙিন ভার্সন তৈরি করে। (ইত্তেফাক)