মেলবোর্নে জঙ্গি হামলা : হামলাকারী ইয়াকুব খায়ের (২৯) পুলিশের গুলিতে নিহত।

মেলবোর্নে জঙ্গি হামলা : হামলাকারী ইয়াকুব খায়ের (২৯) পুলিশের গুলিতে নিহত।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে টার্নবুল বলেন, ‘এটা খুবই বিব্রতকর কারণ পরিচিত একজন অপরাধীই এই সন্ত্রাসী হামলা চালিয়েছে। ‍যিনি অতি সম্প্রতি প্যারোলে মুক্তি পেয়েছেন। এটা খুবই জঘন্য অপরাধ।’

তিনি আরও বলেন ‘এটা একটি জঙ্গি হামলা। এই হামলা আমাদের অব্যাহতভাবে আরো সতর্ক থাকার প্রয়োজনের কথা বুঝিয়ে দিয়েছে। তিনি এটাও বলেন, ইসলামী জঙ্গিদের মোকাবেলায় কখনো ভয় পেলে চলবে না। সবসময় সাহসের সঙ্গে তাদের মোকাবেলা করতে হবে।’

সোমবার মেলবোর্ন উপকণ্ঠে ব্রাইটন এলাকায় বিস্ফোরণের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে একটি সার্ভিস অ্যাপার্টমেন্টের হলরুমে এক ব্যক্তির মৃতদেহ দেখতে পায়। পুলিশ বলছে নিহত ব্যক্তি চীনা বংশতভূত অস্ট্রেলীয় নাগরিক।

অ্যাপার্টমেন্টের ভেতরে এক ব্যক্তি এক নারীকে জিম্মি করেছিল। জিম্মিকারীর সঙ্গে আলোচনার পর আত্মসমর্পণ করতে বলে পুলিশ। কিন্তু সে আত্মসমর্পণে সম্মত না হওয়ায় সেখানে পুলিশ অভিযান চালায় এবং হামলাকারীকে গুলি করে হত্যা করে। এ ঘটনায় দুই পলিশ সদস্য আহত হয়। জিম্মি নারীকে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়।

নিহত হামলাকারীর নাম ইয়াকুব খায়ের (২৯)।

খায়েরকে ২০০৯ সালে সিডনি সেনাঘাটিতে হামলার পরিকল্পনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হয়েছিল বলে মঙ্গলবার নিশ্চিত করে পুলিশ। অতি সম্প্রতি সে প্যারোলে মুক্তি পায়।

পুলিশ জানায়, অ্যাপার্টমেন্টের হলরুম থেকে যে মৃতদেহটি উদ্ধার করা হয়েছে তাকেও খায়েরই গুলি করে হত্যা করেছে।

আইএসের হামলার দায় স্বীকার নিয়ে তদন্ত চলছে বলে জানান ভিক্টোরিয়া স্টেট পুলিশ কমিশনার গ্রাহাম অ্যাশটন।

অ্যাশটন বলেন, “আমরা তাদের দায় স্বীকার করা নিয় সচেতন আছি। কিন্তু যেখানেই যা কিছু ঘটুক, তাদের মধ্যে দায় স্বীকারের প্রবণতা রয়েছে। আমরা সব দিক মাথায় রেখেই কাজ করছি।”

সোমালিয়া বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার নাগরিক খায়েরের অপরাধের তালিকা অনেক দীর্ঘ বলেও জানান পুলিশ কমিশনার অ্যাশটন।