কবিতা বিকেলের অনবদ্য প্রযোজনা প্রেম পুরাণ” মঞ্চস্থ হলো সিডনীতে

কবিতা বিকেলের অনবদ্য প্রযোজনা প্রেম পুরাণ” মঞ্চস্থ হলো সিডনীতে

নিজস্ব প্রতিনিধিঃ ক্ষয়ে যাওয়া শৈল্পিক মূল্যবোধ আর নান্দনিক কৃষ্টিকে নতুন করে ছুঁয়ে দিতে কবিতা বিকেল একাদশতম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে “প্রেম পুরাণ” নামে একটি বাচিক নাটক লাকেম্বা’র লাইব্রেরী হলে মঞ্চস্থ করেছে ২৫ নভেম্বর শনিবার সন্ধ্যায়।

ক্রমশঃ নিভে যাওয়া চেতনা আর অশুদ্ধ কৃষ্টির এই অকাল সময়ে নাটকটি শিল্প বোদ্ধাদের শৈল্পিক তৃষ্ণায় যেন এক ফোঁটা বৃষ্টি। সুন্দরবন, এপার এবং ওপার বাংলার উপকুলের কৈবর্ত্য ও সাধারণ মানুষের প্রতিবাদ-প্রতিরোধ, সুখ-দুঃখ, আনন্দ-বিষাদ, বেচে থাকা, ভালোবাসা ও রোমান্সের এক চমৎকার শৈল্পিক উপস্থাপন।

সুন্দর বন, কালীর চর আর মালঞ্চ নামে এক বহমান নদী এ নাটকের উপজীব্য। নানা সময়ে নানা বেণিয়ার বন কেড়ে নেবার যে অপচেষ্টা আর তার বিরুদ্ধে যুদ্ধ সেই সাথে অতি মানবী আর প্রাকৃতিক প্রেমের এক অনবদ্য উপাখ্যান এই প্রেম পুরান’। “কবিতা বিকেল” স্থানীয় শিল্পীদের নিয়ে এই নাটক মঞ্চায়ন করেছে। অবাক নিরবতা ও উচ্চসিত আগ্রহ নিয়ে শিল্পানুরাগী দর্শকরা নাটকটি উপভোগ করেছে আষ্টপিষ্ট ভালোবাসায়। অবশেষে হলভর্তি দর্শকরা কলা-কুশলীদের মুগ্ধতায় জড়িয়ে ধরে ভালবাসা জানিয়েছে একটি সফল পরিবেশনার জন্য। এই পরবাসের যান্ত্রিক জীবনে শুদ্ধ সংস্কৃতি চর্চা অনেকটা পর্বত ডিঙ্গানোর মতোই দুর্গম। কবিতা বিকেল চেষ্টা করেছে সে হাত বাড়িয়ে শুদ্ধতার ছোঁয়া দিতে।

নাটকটি রচনা এবং নির্দেশনা দিয়েছেন রাজন নন্দী। রাজন নন্দীর ভাষায়, মুলতঃ সুন্দরবন দখলের যে নানা পাঁয়তারা চলেছে নানা সময়ে সে বিষয়ে সতর্কতা এবং সচেতন হবার বার্তাই এ নাটকটির মুল উপজীব্য। তিনি আরও বলেন, জনশ্রুতি আছে যে-যেখানেই বাদাবনের উপর হামলে পড়েছে বেণিয়ার লোভ সেখানেই প্রতিরোধ গড়তে দেখা গেছে জামাল খাঁ আর শ্বেতহরিণীকে। প্রেম নরনারীর কামনারও অধিক হয়ে উঠে জড়িয়ে নিয়েছে দুই বাংলার বাদাবন। বাদাবনের মানুষের বিশ্বাস, লোভের বাঘ তাদের ঘাড়ে লাফিয়ে পড়ার আগেই তারা আবার একদিন আসিবেন এই বাংলায়।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কাজী সুলতানা শিমি, শাকিল আরমান চৌধুরী, ওয়াসিফ আহমেদ শুভ, ডাঃ জোবাইদা আখতার রত্না, সাবিরা রহমান রীমা, মুনা মুস্তাফা, আফসানা রুচি, জ্যোতি প্রকাশ এবং কবি রাজন নন্দী।আলোক প্রক্ষেপণ এবং মঞ্চ ভাবনায় শীর্ষেন্দু নন্দী, আবহ সঙ্গীতে তামিমা শাহরীন এবং শান্তনু কর,

এবং শব্দ সংযোজনায় ডাঃ ফাতেমা-তুজ-জোহরা। সার্বিক সহযোগিতায় ডঃ শাখাওয়াত নয়ন ও কবি মাহমুদা রুনু।

প্রেম পুরাণ’-কবিতা বিকেলের এক অনবদ্য পরিবেশনা বলে দর্শকরা অভিমত ব্যক্ত করেন। আমরা চলেছি, যারা আঁধার ঠেলে… যেতে হবে আরও দুর, দূরতর কুলে”- এই ভাবনায় কবিতা বিকেল উদযাপিত করেছে তার একাদশতম আয়োজন।