আবার প্রকাশিত হয়েছে  অস্ট্রেলিয়ার প্রথম বাংলাভাষার পত্রিকা স্বদেশ বার্তা।

আবার প্রকাশিত হয়েছে  অস্ট্রেলিয়ার প্রথম বাংলাভাষার পত্রিকা স্বদেশ বার্তা।

আওয়াল খান :গত ৪ মার্চ রবিবার  ‘অন্তরে দেশ’ এ স্লোগান নিয়ে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয়েছে স্বদেশ বার্তা প্রকাশনা উৎসব। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ,  সাংবাদিক,  রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে পত্রিকাটি আনুষ্ঠানিকভাবে পাঠকের হাতে পৌঁছে।সিডনির রেড রোজ ফাংশন সেন্টারে দুপুরে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ টেলিভিশনের সাবেক উপস্হাপিকা হাসনা হেনা ও সময় টেলিভিশনের সাবেক সংবাদ উপস্থাপক কামলউদ্দিন রনির উপস্থাপনায় প্রথমে পবিত্র কোরআন তেলোওয়াত করেন আবুল কালাম  আজাদ এবং পবিত্র গীতা পাঠ করেন ডঃ রতন কুণ্ডু ।  এরপর  পত্রিকাটির   প্রতিষ্ঠাতা প্রয়াত নুরুল আজাদের আত্মার মাগফেরাতের জন্য দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন হাবিব আহসান।  

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংঙ্গীতের পর আনুষ্ঠানিকভাবে প্রকাশনা অনুষ্ঠানের কার্যক্রম শুরু করা হয়। 

প্রথমে আগত অতিথিদের সামনে স্বদেশ বার্তা ইতিহাস তুলে ধরেন পত্রিকাটির উপদেষ্ঠা সম্পাদক লুতফর রহমান শাওন । এই সময় তিনি স্বদেশ বার্তা প্রথম  প্রকাশ ও অন্যান্য  বিষয় নিয়ে স্মৃতিচারণ করেন। 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন পত্রিকাটির  সম্পাদক আউয়াল খান। এই সময় তিনি বলেন “কোনো দল বা কোন বিশেষ গোষ্ঠীর  মুখপাত্র না হয়ে আমরা কমিউনিটির  মুখপাত্র হিসেবে কাজ করতে চাই” ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বদেশ বার্তাকে  শুভেচ্ছা  জানিয়ে বক্তব্য রাখেন স্বাধীন কন্ঠের সম্পাদক  মিজানুর রহমান  সুমন, দেশ বিদেশ পত্রিকার সম্পাদক বদরুল আলম, এসবিএস বাংলা বিভাগের নির্বাহী প্রযোজক  আবু রেজা আরেফিন , বাংলা বার্তার সম্পাদক আসলাম মোল্লা, সিডনিবাসী বাংলার সম্পাদক আব্দুল মতিন, ভয়েস অব বাংলা রেডিওর পরিচালক  ডঃ নার্গিস আক্তার বানু, সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের সাঃ সম্পাদক ও বিদেশ বাংলা ২৪ ডটকমের সম্পাদক আব্দুল মতিন, বিদেশ বাংলা ২৪ ডটকমের  নির্বাহী সম্পাদক,  বিডি নিউজ ও ডিবিসি নিউজের অস্ট্রেলিয়া প্রতিনিধি নাইম আব্দুল্লাহ, কাম্বারল্যান্ড  সিটি কাউন্সিলের কাউন্সিলর সুমন সাহা,  কমিউনিটি নেতা নিগার এলাহী চোধুরী, অজ বুলেটিনের সম্পাদক ফজলে রাব্বী, নবধারা নিউজের সম্পাদক আবুল কালাম আজাদ, জন্মভূমি টেলিভিশনের নির্বাহী পরিচালক নাসিম সামাদ, লেখক  ও বিশ্ববিদ্যালয় শিক্ষক  আরিফুর রহমান খাদেম, এম এলসি মুভমেন্টের চেয়ারপারসন নির্মল পাল, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক এনাম হক , বঙ্গবন্ধু পরিষদ সিডনির সাধারন সম্পাদক গাউসুল আলম শাহাজাদ প্রমুখ । 

স্বদেশ বার্তা  পরিবারের পক্ষ থেকে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পত্রিকাটির নির্বাহী সম্পাদক আইজিদ আরাফাত অরূপ, ব্যবস্থাপনা সম্পাদক এনামুল হক, উপদেস্টা  ও  ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডঃ কাইউম পারভেজ ও বিশিষ্ট আইনজীবি  সিরাজুল হক। 

প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বদেশ বার্তা প্রধান সম্পাদক ফয়সাল আজাদ।  এই সময় তিনি  তার পিতা প্রয়াত নুরুল আজাদের অসমাপ্ত কাজ সম্পন্ন  করতে এবং পত্রিকাটি প্রকাশনা ধারা অব্যাহত রাখতে  সকলের সহযোগিতা কামনা করেন । 

অনুষ্ঠানে পত্রিকাটির প্রতিষ্ঠতা নুরুল আজাদের বিভিন্ন সামাজিক কর্মকান্ডের উপর ভিত্তি  করে নির্মিত  ভিডি ও চিত্র প্রদর্শন করা হয়। 

সবশেষে সুদৃশ্য কেক কেটে  স্বদেশ বার্তার   প্রকাশনা উৎসবের সমাপ্তি ঘোষনা করা হয়।