সিডনিতে বাসভূমির একযুগ

সিডনিতে বাসভূমির একযুগ

অনলাইন ডেস্ক ,৬ জুন ২০১৫

প্রবাসে বর্তমান ও আগামী প্রজন্মকে বাংলা সংস্কৃতিতে এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার নিয়ে বাসভূমির যাত্রা। বাসভূমির ১২ বছর পূর্তির ঘটনাকে প্রবাসে বাংলা সংস্কৃতি লালনের ক্ষেত্রে এক ঐতিহাসিক ঘটনা বলে অভিহিত করেন বাংলাদেশি কমিউনিটির অনেকেই। এ উপলক্ষে আগামী ৭ জুন বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এক যুগ পূর্তি উদ্‌যাপন করতে যাচ্ছে বাসভূমি। সিডনির হার্সভিল এন্টারটেইনমেন্ট সেন্টারে সন্ধ্যা ৬টায় যুগপূর্তি উৎসবের শুভ সূচনা হবে। স্থানীয় শিল্পীদের নৃত্য ও সংগীত পরিবেশনার পর বাসভূমি নির্মিত টেলিফিল্ম সিডনি টু মুরাদনগরের প্রিমিয়ার শো হবে।
দীর্ঘকাল পরিসরে বাসভূমির অর্জনের পাখায় অনেক সোনালি পালক যুক্ত হয়েছে। বাসভূমি মূলত একটি অনলাইন পত্রিকা হলেও দেশীয় সংস্কৃতি, শিল্প, সাহিত্য ও সামাজিক দায়িত্ব পালন করেও প্রশংসিত হয়েছে।
অস্ট্রেলিয়াভিত্তিক নির্মাণ প্রতিষ্ঠান বাসভূমির বর্তমানে কর্ণধার আকিদুল ইসলাম। বাসভূমির ব্যানারে ইতিপূর্বে নির্মিত হয়েছে খণ্ড নাটক, টেলিফিল্ম, ধারাবাহিক নাটক ও ট্রাভেল শোসহ বিভিন্ন ধরনের অনুষ্ঠান। এখন নির্মিত হচ্ছে অস্ট্রেলিয়া মহাদেশের অতীত ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি আর দর্শনীয় জায়গাগুলোর বর্ণনাসহ প্রবাসী বাংলাদেশিদের জীবন আলেখ্য ও বঙ্গোপসাগরের তীর থেকে উঠে এসে কীভাবে এই প্রশান্ত মহাসাগরের তীরে বসতি স্থাপন করা যায় তার অনুসন্ধানী, ঐতিহাসিক তথ্য ও উপাত্ত নিয়ে ১০১ পর্বের ট্রাভেল ডকুমেন্ট। এর রচয়িতা ও পরিচালক আকিদুল ইসলাম নিজেই। বাসভূমির ব্যানারে নির্মিত এই ভ্রমণ চিত্রটি ৫০০ পর্বের হবে বলে নির্মাণ প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।


আন্তর্জাতিক ভাবে বাংলা চলচ্চিত্রকে ছড়িয়ে দিতে প্রযোজনা সংস্থা বাসভূমি নির্মাণ করতে যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র।
আকিদুল ইসলাম আশা ব্যক্ত করে বলেন, বাংলাদেশের বাইরে অস্ট্রেলিয়া হবে বাংলা চলচ্চিত্রের দ্বিতীয় বাজার। আগামী জানুয়ারিতে চলচ্চিত্রটির শুটিং শুরু হবে। অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে চিত্রায়ণ হবে সিনেমাটির।
বাসভূমির ১২ বছর পূর্তি উপলক্ষ্যে সিডনি এখন মুখরিত। সিডনির ৫ টি বাংলাদেশী সংগঠনের নেতা কর্মীরা এখানে উপস্থিত থেকে বাসভূমির পথ চলা আর অর্জন কে স্বাগত জা

(সুত্রঃ কালের কণ্ঠ , ৫ জুন ২০১৫ )