বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সিটিউটটের বিজ্ঞানীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ পরিদর্শন এবং শ্রদ্ধাজ্ঞাপন

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সিটিউটটের বিজ্ঞানীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ পরিদর্শন এবং শ্রদ্ধাজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধিঃ সিডনী ইউনিভার্সিটি এবং বাংলাদেশ কৃষি মন্ত্রণালয় ও বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সিটিউট(BARI)এর সমন্বিত উদ্যোগে পরিচালিত কৃষি গবেষণার উপর শিক্ষাসফরে আগত উচ্চ পর্যায়ের গবেষক, পরিকল্পনাবিদ এবং মন্ত্রণায়ের কর্মকর্তাগন বিগত ৩০শে মার্চ বিকাল সাড়ে পাঁচ ঘটিকায় “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ’ পরিদর্শন করেন। তাঁদেরকে এসফিল্ড পার্কে অভ্যর্থনা জানান “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ’এর প্রধান রূপকার এবং মাদার ল্যাংগুয়েজেস কনসারভেশন (এমএলসি) মুভমেন্টের প্রতিষ্ঠাতা-চেয়ারপারসন শ্রী নির্মল পাল।
তিনি সফররত বিজ্ঞানী-কর্মকর্তাদের অস্ট্রেলিয়ায় স্বাগত জানিয়ে আমাদের শহীদ মিনারের আদলে প্রতিষ্ঠিত পৃথিবীর প্রথম “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ’ এর মৌলিক উপাদানগুলিসহ নকশার বিভিন্ন দিক এবং বহুভাষাভাষী ভিত্তিক সমাজব্যবস্থায় এর গ্রহণযোগ্যতা বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা করেন। দর্শনার্থী বিজ্ঞানী কর্মকর্তাগণ প্রবাসে এই বিরল ঐতিহাসিক অর্জনে অবিভুত হয়ে সিডনীবাসী বাঙালিদের ভূয়সী প্রশংসা করেন এবং এই মহতি কাজের সাথে সম্পৃক্ত সকলের প্রতি বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে অভিনন্দন জ্ঞাপন করেন।

এমএলসি মুভমেন্ট এই সফরের আয়োজনের জন্য সম্প্রতি গঠিত বাংলাদেশ কৃষিবিদ ইন্সিটিউট-অস্ট্রেলিয়া শাখার সভাপতি ডঃ আব্দুস সাদেক এবং সাধারন সম্পাদক শ্রী পরমেশ ভট্টাচার্যকে আন্তরিক ধন্যবাদ জানান। উল্লেখ্য এই প্রোগ্রামের সমন্বায়ক হিসেবে কৃষি বিজ্ঞানী ডঃ আব্দুস সাদেকের পরিচালিত; এবং ডঃ আবুল কালাম আজাদ (ডিজি, BARI)’র নেতৃত্বে ডঃ জি এম আব্দুল হাকিম(পরিচালক, HRC), ডঃ মদন গোপাল সাহা(CSO HRC), ডঃ এম এ তাহের মাসুদ (PSO HRC), ডঃ মোঃ মনিরুজ্জামান (PSO-DPD, HRC), মোঃ বজরুল রসিদ (পরিচালক, পরিকল্পনা মন্ত্রণালয়), শ্রী প্রশান্ত চক্রবর্তী (উপ-প্রধান, পরিকল্পনা মন্ত্রণালয়), জনাবা আক্তারি বেগম (যুগ্ম সচিব MoAg), জনাবা নার্গিস খাতুন (উপ-প্রধান, পরিকল্পনা মন্ত্রণালয়) এবং মোঃ জিল্লুর রহমান (সিনিয়র সহকারী সচিব, MoAg) দুই সপ্তাহব্যাপী এই কর্মসূচীতে অংশগ্রহন করছেন।