সিডনির স্ট্যানমোর সাবার্বের এই বাড়িটি নিলামে বিক্রি হয়েছে ১.১ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে।

সিডনির স্ট্যানমোর সাবার্বের এই বাড়িটি নিলামে বিক্রি হয়েছে ১.১ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে।

অস্ট্রেলিয়ার সিডনি শহরটিতে দিন দিন বেড়ে চলেছে বাড়ির দাম। চলতি মাসে সিডনির এক পরিত্যক্ত, ভাঙাচোরা বাড়ি নিলামে বিক্রি হয়েছে ১.১ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে। ১৯ এপ্রিল, বৃহস্পতিবার সংবাদমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদনে এ কথা জানানো হয়।

সিডনি শহরে অবস্থিত এই পরিত্যক্ত বাড়িটি বিক্রি হয়। ছবি: সিএনএন

ওই বাড়িটি এতই ভাঙাচোরা ছিল যে নিলামে অংশগ্রহণকারীদের ওই বাড়িতে ঢোকার আগে বিশেষ একটি না-দাবি পত্রে স্বাক্ষর করানো হয়েছিল।
সিডনিতে বাড়ির দাম বিগত এক দশকে প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। ২০০৮ সালের মার্চে বাড়ির দাম ছিল গড়ে ৪৬৫,০৩০ অস্ট্রেলিয়ান ডলার। ২০১৮ সালের মার্চে বাড়ির গড় মূল্য দাঁড়িয়েছে ৮৭৮,৩২৫ ডলার। তাই অতিরিক্ত দামের কারণে বাড়ি কিনতে পারছেন না তরুণরা—গত বছর এই অভিযোগ উড়িয়ে দেন অস্ট্রেলিয়ার রিয়েল এস্টেট ধনকুবের টিম গার্নার। তিনি দাবি করেন, নতুন প্রজন্ম (মিলেনিয়াল) কখনোই বাড়ি কেনার মতো টাকা জমাতে পারবে না। তারা দামি দামি রেস্টুরেন্টে আধুনিক খাবার খেতেই সব টাকা খরচ করে ফেলছে।

১.১ মিলিয়ন ডলারে বিক্রি হওয়া এই বাড়িটি ১৯৯৭ সালে নিলামে উঠেছিল। তখন এই বাড়ি বিক্রি হয়েছিল তিন ৩১২,০০০ অস্ট্রেলিয়ান ডলারে। দুই দশকে এর দাম বেড়েছে ১৮০%। অথচ অস্ট্রেলিয়ার মানুষের বেতন বেড়েছে মাত্র ৩.৩%।

বাড়িটির বিক্রেতা বর্তমানে বৃদ্ধাশ্রমে বাস করেন। তিনি এই নিলামের ফলাফলে আবেগাপ্লুত, জানিয়েছে সিএনএন। সেলিং এজেন্ট ক্রিস নান জানিয়েছেন, বিক্রেতা ধারণা করেছিলেন এর দাম আরও অনেক কম হবে।

চার বেড রুমের বাড়িটি মোট ১৬৭ বর্গমিটার জমিতে অবস্থিত। বাড়িটি ভাঙাচোরা হলেও তা সিডনির কেন্দ্র থেকে সাড়ে পাঁচ কিলোমিটারের মধ্যে অবস্থিত। এর কাছেই রয়েছে একটি ট্রেন স্টেশন এবং বেশ কয়েকটি রাজপথ।

চার বেড রুমের বাড়িটি মোট ১৬৭ বর্গমিটার জমিতে অবস্থিত ছবি: সিএনএন

বাড়িটির ক্রেতা ওই এলাকারই বাসিন্দা। তিনি নিজের মেয়ের জন্য এই বাড়িটি কিনেছেন বলে জানান। (সূত্রঃ প্রিয়.কম)