অস্ট্রেলিয়ায় বাড়ির দামে কেনা যাবে গোটা শহর

অস্ট্রেলিয়ায় বাড়ির দামে কেনা যাবে গোটা শহর

কাউসার খান, সিডনি (অস্ট্রেলিয়া) :কেমন হবে যদি বলি, বাড়ি নয় পুরো একটা শহরই কিনে নিতে পারেন আপনি ! না, সেজন্য শীর্ষস্থানীয় ধনী হতে হবে না। মাত্র ৫ লাখ অস্ট্রেলীয় ডলারেই গোটা এক এলাকার মালিক হতে পারেন আপনি। এমন অভাবনীয় সুযোগ রয়েছে অস্ট্রেলিয়ার বাসিন্দাদের জন্য। আর এমন অবাক করা সুযোগ রয়েছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যে। আর এমনটা মোটেও রসিকতার নয়, সত্যি সত্যি।

অস্ট্রেলিয়ার প্রধান প্রধান শহরগুলোতে দ্রুত জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দীর্ঘদিন ধরে বসতবাড়ির সংকটও চলছে দেশটিতে। আর সেখানে একটা শহর কেনার সুযোগ রয়েছে একটি বাড়ির দামে। কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনের একটা সাধারণ বাড়ির চেয়েও  কমদামে কেনা যাবে অ্যালিজ ক্রীক শহরটি। শহরটি ব্রিসবেন থেকে ৩৭৩ কিলোমিটার উত্তরপশ্চিমে এবং মানডুববেরা থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। অ্যালিজ ক্রীকে  এখন ১২ টি বসতবাড়ি এবং ১৪ হেক্টর এর মতো জায়গা রয়েছে। বেশ কয়েকটি বাড়িতে আশপাশে কাজ করা কর্মীরা ভাড়া করে থাকেন। বাড়িগুলোতে এখনও বিদ্যুৎ, পানি, গ্যাস সরবরাহ চালু রয়েছে। শহরটিতে কমিউনিটি হল, টেনিস কোর্ট, হেলিপ্যাড, পুরনো চার্চ ও টিম্বার মিলও রয়েছে।

শহরটির বর্তমান মালিক ন্যাটালি উইলিয়ামস ৮ বছর আগে শহরটি কিনেন। তিনি এবং তাঁর স্বামী এখানে ক্যারাভ্যান পার্ক করার পরিকল্পনা করেছিলেন। স্বামীর মৃত্যুর পর ন্যাটালি ২০১৫ সালে ২.১ মিলিয়ন ডলারের মূল্যে শহরটি বিক্রির জন্য বিজ্ঞাপন দেন। আর সে দাম কমতে কমতে ৫ লাখ ডলারে এসে ঠেকেছে এখন। ভিন্ন চিন্তার মানুষের জন্য এ দামে এ জায়গা বেশ উপযোগী বলে মন্তব্য করেন বিজ্ঞাপনদাতা।

https://au.news.yahoo.com/whole-queensland-town-goes-sale-less-standard-home-082449801.html