বাংলাদেশি মোমেনার বিচার শুরু অস্ট্রেলিয়ায়

বাংলাদেশি মোমেনার বিচার শুরু অস্ট্রেলিয়ায়

মেলবোর্নে বাড়ির মালিককে হত্যাচেষ্টার অভিযোগে আটক বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমা (ছবিঃ সংগৃহিত )

অস্ট্রেলিয়ার মেলবোর্নে বাড়ির মালিককে হত্যাচেষ্টার অভিযোগে আটক বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমা জানিয়েছেন, মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠি ইসলামিক স্টেটের পক্ষে কাউকে হত্যা করার ইচ্ছা নিয়ে তিনি অস্ট্রেলিয়ায় এসেছিলেন। বুধবার সোমার এই জবানবন্দী মেলবোর্ন ম্যাজিস্ট্রেট আদালতে পুলিশ প্রকাশ করেছে বলে এবিসি নিউজ জানিয়েছে।

সোমার বিরুদ্ধে হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে।

২৫ বছরের সোমা জানিয়েছেন সিনগারাভেলুর সঙ্গে তার কোনো ব্যক্তিগত দ্বন্দ্ব ছিল না।তিনি পশ্চিমাদের ওপর হামলা চালাতে চেয়েছিলেন এবং ৫৪ বছরের রজার সিনগারাভেলুর ওপর ঘুমন্ত অবস্থায় হামলা চালিয়েছিলেন এ কারণে যে সে ছিল ‘আক্রমণযোগ্য’ এবং ‘সহজ লক্ষ্যবস্তু’।

মেলবোর্নের উত্তরাংশে সিনগারাভেলুর বাসার একটি অংশ ভাড়া  নিয়েছিলেন সোমা। ওই বাসায় ওঠার পরের দিন অর্থাৎ ৯ ফেব্রুয়ারি তিনি বাড়ির মালিক সিনগারাভেলুর ওপর ছুরি নিয়ে হামলা চালান।

সোমা বলেন, ‘এটা যে কেউ হতে পারত, রজারই যে হবে তার প্রয়োজন ছিল না। আমি হত্যার চেষ্টা করেছি।’

পুলিশ জানিয়েছে, গ্রেপ্তারের পরপর পুলিশের কাছে সোমা তার জবানবন্দী দিয়েছেন। এসময় তিনি সুস্থির ও শান্ত ছিলেন।

সোমা পুলিশকে জানিয়েছেন, তিনি রান্নাঘরের ছুরি নিয়ে সিনগারাভেলুর ওপর হামলা চালিয়েছিলেন এবং তার গলায় আঘাত করেছিলেন। কারণ ‘আমার কাছে মনে হয়েছিল এটা প্রাণঘাতি হতে পারে।’

বাংলাদেশি এই শিক্ষার্থী জানান, হামলার দিন সকালে তিনি আইএসের গণমাধ্যম শাখা আল হায়াত প্রচারিত একটি ভিডিও দেখেছিলেন। ওই ভিডিওটির শিরোণাম ছিল ‘যুদ্ধের আগুন’।

ওই ভিডিওটি দেখার পর নিজেকে পরাজিত বলে মনে হচ্ছিল তার। কারণ নিজের কাছে মনে হচ্ছিল তিনি সম্ভবত ওই ভিডিওটির মতো ধর্মযুদ্ধে অংশ নিতে পারবেন না। সিনগারাভেলুর ওপর হামলার পর নিজেকে ভারমুক্ত মনে হচ্ছিল বলেও জানান সোমা। (সূত্রঃ এবিসি নিউজ ও রাইসিংবিডিডটকম )