অস্ট্রেলিয়ায় জঙ্গিবাদে অভিযুক্ত বাংলাদেশি ছাত্রী আদালতে না দাঁড়িয়ে ধৃষ্টতা প্রদশর্ন

অস্ট্রেলিয়ায় জঙ্গিবাদে অভিযুক্ত বাংলাদেশি ছাত্রী আদালতে না দাঁড়িয়ে ধৃষ্টতা প্রদশর্ন

0
জঙ্গিবাদে অভিযুক্ত বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমা

কাউসার খান:আজ অস্ট্রেলিয়ায় জঙ্গিবাদে অভিযুক্ত বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমাকে আদালতে হাজির করা হয়। তবে আদালতে বিচারকের প্রবেশ ও প্রস্থানের সময় না দাঁড়িয়ে মোমেনা ধৃষ্টতা দেখিয়েছেন বলে অস্ট্রেলিয়ার গণমাধ্যমে খবর বের হয়েছে। গত বছর অস্ট্রেলিয়ার মেলবোর্নের এক বাড়ির মালিককে ছুরিকাঘাতের অভিযোগে আটক বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমাকে আজ আবারও আদালতে হাজির করা হয়। পুলিশ ম্যাজিস্ট্রেট আদালতের পর আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে মোমেনাকে সুপ্রিম কোর্টে হাজির করা হয়েছে। আজ প্রথমবারে মতো মোমেনার ছুরিকাঘাতের শিকার রজার সিনগারাভেলু আদালতে উপস্থিত ছিলেন। তিনি এখন সুস্থ আছেন। এ ছাড়া বিচারকের আদেশে পরিচয় নিশ্চিত করার জন্য মোমেনা প্রথমবারের মতো জনসম্মুখে হিজাব সরিয়ে নিজের মুখ প্রদর্শন করেন। তবে আদালতে বিচারক এলিজাবেথ হোলিংওর্থ প্রবেশ ও প্রস্থানকালে তাঁকে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন নি মোমেনা। অস্ট্রেলিয়ায় বিচারককে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করা খুবই সংবেদনশীল বিষয়। এ জন্য মোমেনার এ আচরণ নিয়ে অস্ট্রেলিয়ার গণমাধ্যমে বেশ কড়া সমালোচনা হচ্ছে। এর আগেরবার ম্যাজিস্ট্রেট আদালতেও বিচারককে দাঁড়িয়ে সম্মান করেন নি মোমেনা।

গত ৯ ফেব্রুয়ারি উত্তর মেলবোর্নের মিল পার্কের এক বাড়িতে ৫৬ বছর বয়সী শ্রীলংকান বংশোদ্ভূত অস্ট্রেলীয় নাগরিক রজার সিনগারাভেলুকে ঘুমন্ত অবস্থায় ছুরি দিয়ে মারাত্মকভাবে জখম করে মোমেনা। এ ঘটনার দুই দিন আগে রজারের বাসায় ভাড়া ওঠেন মোমেনা। ২৫ বছর বয়সী মোমেনা শিক্ষার্থী ভিসায় মেলবোর্নে লাট্রোব বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেছিলেন। রজারকে হত্যারচেষ্টা করার ঘটনায় পুলিশি জিজ্ঞাসাবাদে মোমেনা তাঁর সাথে আইএস এর যোগসূত্র রয়েছে বলে স্বীকার করেন। আটক করার ঘন্টাখানেকের মধ্যেই জিজ্ঞাসাবাদে মোমেনা সকল প্রশ্নের স্পষ্ট ও শান্ত ভাবে উত্তর দেয় বলে জানায় পুলিশ। মোমেনা আরও বলেন, ‘ঘটনার দিন সকালে আমি আইএসের গণমাধ্যম শাখা আল হায়াতে প্রচারিত একটি ভিডিও দেখেছিলাম। ওই ভিডিওটির শিরোণাম ছিল ‘যুদ্ধের আগুন’। আমি দায়বদ্ধ অনুভব করছিলাম’ পুলিশ মোমেনার জবানবন্দি ব্যাখ্যা করে বলে, ওই ভিডিওটি দেখার পর নিজেকে পরাজিত বলে মনে করে মোমেনা। ভিডিওটির মতো ধর্মযুদ্ধে অংশ নিতে না পারার ক্ষোভ জন্মায় তাঁর মধ্যে। তাই আর কিছু না ভাবেই রান্নাঘর থেকে ছুরি নিয়ে রজারের ওপর হামলা চালায় মোমেনা। 

মোমেনার ছুরিকাঘাতের শিকার রজার সিনগারাভেলু

রজারের সাথে ব্যক্তিগত কোনো রেষ নেই জানিয়ে মোমেনা বলেন, ‘সে রজারই হতে হবে এমন না, যে কেউ হতে পারত। রজারকে সহজে হত্যা করা যেত আর তাই তাঁকে হত্যার চেষ্টা করেছি’।  ৯ ফেব্রুয়ারির ঘটনার পর আজ প্রথমবার রজারকে আদালতে আসতে দেখা যায়। রজার পুলিশকে জানিয়েছে, ঘুমন্ত অবস্থায় তাঁর ভাড়াটিয়া যাকে সে সুমা নামে জানত, তাঁকে ছুরি দিয়ে ঘাড়ে জোরাল আঘাত করে। গণমাধ্যমের সাক্ষাৎকারে ওইদিনের ঘটনা প্রসঙ্গে রজার বলেন, ‘আমি আমার মেয়ের সাথে ঘুমাচ্ছিলাম। আমার মনে হচ্ছিল আমি স্বপ্ন দেখছিলাম। আর স্বপ্নেই ঘাড়ে অনেক তীক্ষ্ণ ব্যাথা অনুভব করলাম। আমার ঘুম ভেঙে গেল আর আমি চিৎকার করতে শুরু করলাম।’ রজার আরও বলেন, ‘আমি দেখলাম সুমা (সোমা) তাঁর দুই হাঁটুতে ভর দিয়ে আমার পাশে বসে দুই হাত দিয়ে একটি ছুরি ধরে আছে আর যেটা আমার ঘাড়ের ওপর রাখা। সে শুধু বার বার আল্লাহ আকবর বলে যাচ্ছে।’ মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি সংস্থা ইসলামিক স্টেট (আইএস) এর পক্ষ হয়ে কাউকে হত্যার অভিপ্রায় নিয়ে মোমেনা অস্ট্রেলিয়ায় আসে বলে জানিয়েছে পুলিশ। পুলিশের পেশ করা মোমেনার জবানবন্দির ওপর ভিত্তি করে তাঁর বিরুদ্ধে হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ  আনা হয়েছে। বিচারক এলিজাবেথ মোমেনা সোমাকে আগামী জানুয়ারি মাস পর্যন্ত রিমান্ডে রাখার আদেশ দিয়েছেন।

Facebook Comments

You may also like

পরিবহন মাফিয়া রাঙার কাছ থেকে শহীদ নূর হোসেনকে সার্টিফিকেট নিতে হবেনা

ফজলুল বারী: শহীদ নূর হোসেনকে মাদকাসক্ত হেরোইনখোর  ইয়াবাখোর দাবি