পার্থের পর্বতাঞ্চলে পানি শূন্যতায় বাংলাদেশি যুবকের মৃত্যু

পার্থের পর্বতাঞ্চলে পানি শূন্যতায় বাংলাদেশি যুবকের মৃত্যু

ময়ূখ মুজাহিদ (ছবিঃ কৃতজ্ঞতায় হাসান তারিক )

কাউসার খান:অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যের ক্যালবেড়ি পর্বত আরোহণের সময় শরীরে পানির অভাবে এক বাংলাদেশি যুবকের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার পার্থ থেকে ৪৮৫ কিলোমিটার উত্তরে অবস্থিত ক্যালবেড়ি জাতীয় পার্কে বন্ধুদের সঙ্গে ঘুরতে যায় ২৬ বছর বয়সী বাংলাদেশি বংশোদ্ভূত ময়ূখ মুজাহিদ। এ সময় শরীরে পানি স্বল্পতার কারণে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন তিনি বলে স্থানীয় পুলিশের ধারণা। তাঁরা প্রায় ৮ কিলোমিটার পায়ে হেঁটে যাত্রা করছিল। ভ্রমণ শেষ হওয়ার খানিক আগেই স্থানীয় সময় ১টার দিকে ময়ূখ জ্ঞান হারালে দ্রুত জরুরী সেবা কল করে তাঁর সঙ্গীরা। ক্যালবেড়ি জরুরী সেবা কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় এবং ময়ূখকে বাঁচানোর চেষ্টা চালায়। তবে দুর্ভাগ্যবশত ঘটনাস্থলেই মারা যায় প্রকৃতিপ্রেমী ময়ূখ মুজাহিদ।
ময়ূখ মুজাহিদ সিডনি টেকনিক্যাল হাই স্কুল থেকে পড়াশোনা শেষে পার্থের মারডক বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা শেষ করেন। গত ২১ অক্টোবর ছিল তাঁর জন্মদিন। বন্ধুদের সঙ্গে বাস করত পার্থে। তাঁর মা কিশোয়ার জাহান ঝুমা চাকরির সুবাদে সিডনি বসবাস করেন।ছেলের মৃত্যুর সংবাদে ভীষণ অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।ময়ূখদের পারিবারিক বন্ধু এলিজা আজাদ টুম্পা বলেন, ‘ময়ূখকে চতুর্থ শ্রেণী থেকে চিনি। অত্যন্ত নম্রভদ্র ছিল।কৃতি ও পশুপাখি ভালোবাসতো সে।’ ময়ূখের বাবা ফিরোজ আল মুজাহিদ বর্তমানে পার্থে আছেন। মুজাহিদের অকাল মৃত্যুর ঘটনায় তাঁর পরিবার পরিজনসহ অস্ট্রেলিয়ার বাংলাদেশি কমিউনিটির মধ্যে শোকাহত পরিবেশ বিরাজ করছে।

এ দিকে প্রাথমিক তদন্ত শেষে পানিশূন্যতার জন্য মুজাহিদের মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করছে স্থানীয় পুলিশ। মুজাহিদের সঙ্গে খাবার পানি থাকলেও যথাসময়ে সে পানি পান করে নি বলে জানিয়েছে তাঁরা। জরুরী সেবা বিভাগের একজন মুখপাত্র বলেন, ‘যদিও তাঁর সঙ্গে যথেষ্ট পরিমাণ পানি ছিল না। তবে যতটুকু ছিল তাও সে ঠিকমতো পান করে নি।’ গতকাল ক্যালবেড়িতে গড় তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও, ধারণা করা হচ্ছে ঘটনাস্থলের তাপমাত্রা ৩৮ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে ছিল। গত ৮ বছরে ক্যালবেড়িতে পানি শূন্যতায় মৃত্যুর তৃতীয় ঘটনা এটি।