শিশু-কিশোরদের নিয়ে আর্টিস্ট মিতা চৌধুরীর ক্র্যাফট ও আর্ট কর্মশালা

শিশু-কিশোরদের নিয়ে আর্টিস্ট মিতা চৌধুরীর ক্র্যাফট ও আর্ট কর্মশালা

গত ২২ সেপ্টেম্বর মেলবোর্ন প্রবাসী চিত্রশিল্পী মিতা চৌধুরীর উদ্দোগে ছোট শিশু-কিশোরদের নিয়ে আয়োজন করা হয় স্কুল হলিডে আর্ট এ্যান্ট ক্রেফট কর্মশালা। এই কর্মশালায় মেলবোর্ন প্রোবাসী বিভিন্ন বয়সের বাংলাদেশী শিশু কিশোর- কিশোরীরা অংশগ্রহন করে। এই কর্মশালার প্রধান লক্ষ্য ছিল কি করে ফেলা দেয়া বা বাড়ীর অপ্রয়োজনিয় বস্তুকে আর্ট বা ক্র্যাফটে রুপ দেয়া যায়।চিত্রশিল্পী মিতা চৌধুরী ছোটবন্ধুদের বলেন, আমরা প্রায়ই আমাদের ঘরে বা চারপাশে এমন অনেক কিছু পাই যা সাধারনত আমরা ধরে নেই যে অপ্রয়াজনীয় বা ব্যাবহারের অযোগ্য, কিন্তু সেই সকল বস্তুই হতে পারে নির্ভেজাল আনন্দের উৎস এবং রুপ নিতে পারে নান্দনিক শৈল্পীক কোন বস্তুতে। ফেলা দেয়া ডিমের ট্রে, বা খালি টিস্যুর বক্স বা টেইকওয়ে কাপকে কেমন করে  খেলার এবং শখের কোন কিছুতে রুপ দেয়া যায় তা দেখানো হয়।অত্যন্ত উৎসাহ ও আনন্দের সঙ্গে এই কর্মশালাটি উপভোগ করে ছোটবন্ধুরা এবং উপস্থিত অভিভাবকরা।

কর্মশালাটির উদ্দেশ্য নিয়ে শিল্পী মিতা চৌধুরী বলেন, প্রবাসে স্কুল হলিডে আসলেই চাকুরীজীবি বাবা মায়েরা প্রায়ই সমস্যায় পড়েন  বাচ্চাদের নিয়ে কি ধরনের এ্যাকটিভিটি  করে স্কুল হলিডের সময়গুলো সুন্দর করে কাটানো যায়।

সেই চিন্তা থেকেই এই উদ্যোগ নেয়া যাতে ছোটবন্ধুরা বাড়ীতে বসেই সৃজনশীল কিছুতে সময় ব্যায় করতে পারে। তিনি আরো বলেন এই কর্মশালাটি এখন থেকে প্রতি স্কুল হলিডে গুলোতেই নিয়মিত পরিচালনা করা হবে।

শিল্পী মিতা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংকন ও চিত্রায়ন থেকে স্নাতক করে বর্তমানে রয়াল মেলবোর্ন ইনিস্টিটিউট অব টেকনোলজি (আরএমআইটি) তে পেইন্টিং-এ অধ্যয়নরত আছেন।