সিডনীর বারডিয়াতে মুজিববর্ষ পালিত

সিডনীর বারডিয়াতে মুজিববর্ষ পালিত

0

গত ১৭ মার্চ সন্ধ্যায় বারডিয়াতে সিডনী বাঙালি কমিউনিটি ইনক এর আয়োজনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উৎযাপন করা হয় । মুজিববর্ষ উপলক্ষে এটি ছিল সংঘঠনটির দ্বিতীয় অনুষ্ঠান। এর আগে “ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা”  নিয়ে সিডনিতে মুজিব বর্ষের প্রথম অনুষ্ঠানের আয়োজন করে।

করোনা ভাইরাস সংকটের কারণে সব ধরণের অনুষ্ঠানে উপর অস্ট্রেলিয়ায় সরকারি নিষেধাজ্ঞা  থাকায় সীমিতভাবে বঙ্গবন্ধুর ১০০তম জম্ম বার্ষিকী পালন করা হয়। অনুষ্ঠানের  শুরুতেই  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান জীবনের সংগ্রামী ইতিহাস ও আত্মত্যাগ নিয়ে আলোচনায় অংশ নেন সংঘঠনটির  কার্যকরী কমিটির পক্ষ থেকে শাহ জামাল বাদল, অজয় দত্ত  এবং স্থানীয় আওয়ামীলীগের পক্ষ থেকে  হাছান শিমুল ফারুক রবিন ও যুবলীগের পক্ষ থেকে নোমান শামীম। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিডনির বিশিষ্ট রাজনৈতিক ও সাংষ্কৃতিক ব্যক্তিবর্গ।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান বাংলাদেশিদের  দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু প্রাক্তন ফেডারেল এম পি লরি ফার্গাসন এবং সাথে ছিলেন রাজনীতিবীদ এবং সমাজ সেবিকা  মৌরিন ফার্গাসন।
লরি ফার্গাসন বলেন ,” শেখ মুজিবুর রহমান ছিলেন এক অবিসংবাদী নেতা এবং উনার সংগ্রামী ইতিহাস বাংলাদেশ তথা বিশ্ব মনে রাখবে চিরদিন । তিনি একটা জাতিকে একত্রিত করেছিলেন  ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ প্রতিটি অংশে তার ভূমিকা ছিল অপরিসীম।”
সাংস্কতিক পর্বের শুরুতেই  কিশোর সংঘের সদস্যরা বঙ্গবন্ধুকে নিয়ে গান করে ঈশান তারিক ও সাফিনা এবং  কবিতা আবৃত্তি করে ঐহিক তারিক । পরবর্তি বড়দের পরিবেশনায় আবৃত্তি করেন নোমান শামীম এবং বঙ্গবন্ধুকে নিয়ে মনোমুগ্ধকর গান পরিবেশন  করেন বিশিষ্টি সংগীত শিল্পী আতিক হেলাল ।
বঙ্গবন্ধুর শততম জন্মদিন উপলক্ষে ,বিশিষ্ট সংগীত শিপ্লী আতিক হেলাল এবং আরফিনা মিতা কিশোর সংঘের সদস্যদের নিয়ে ১০০টি  মোমবাতি প্রজল্লিত করেন এবং লরি ফারগুসন সবাইকে নিয়ে বঙ্গবন্ধুর শতবর্ষের কেক কাটেন। শেষ পর্যায়ে দেশীয় খাবার দিয়ে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানটির পরিসমাপ্তি হয়।
মঞ্চ সজ্জায় ছিলেন শাহ জামাল , তবলায় ছিলেন সাকিনা আক্তার এবং শব্দ নিয়ন্ত্রণে ছিলেন আতিক হেলাল।

অনুষ্ঠানটির সার্বিক পরিচালনায় ছিলেন সেলিমা বেগম এবং পরিকল্পনায় ছিলেন অজয় দত্ত।

Facebook Comments

You may also like

ডি ইউ ফ্যামিলি ভিক্টোরিয়ার উদ্যোগে কোভিড-১৯ মহামারীর জন্য তহবিল সংগ্রহ

গত ২৯মে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের প্রবাসী ঢাকা বিশ্ববিদ্যালয়ের