বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, সিডনীতে মহান বিজয় দিবস ২০২২ উদযাপন।

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, সিডনীতে মহান বিজয় দিবস ২০২২ উদযাপন।

সিডনি, ১৬ ডিসেম্বর ২০২২: বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, সিডনীতে আজ ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও দিনব্যাপি কর্মসূচীর মধ্য দিয়ে মহান বিজয়ের ৫১তম বার্ষিকী উদযাপন করেছে। প্রত্যুষে, বাংলাদেশ হাউজের সবুজ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করার মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। এরপর, কনসাল জেনারেল দূতাবাসের সকল কর্মকর্তাদের নিয়ে সিডনিস্থ ওয়েস্টার্ণ সিডনী ইউনিভার্সিটিতে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

বিকেলে, বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য উপলক্ষে মিশনে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতির পিতা, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর, অতিথিবর্গের উদ্দেশ্যে দিবসটির তাৎপর্য নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য পেশ করেন কনসাল জেনারেল মো. সাখাওয়াৎ হোসেন।

কনসাল জেনারেল বক্তব্যের শুরুতেই উপস্থিত সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা জানান। মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের মহান স্বাধীনতা ও বিজয় অর্জনে অবদান পালনকারী প্রত্যেকের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে কনসাল জেনারেল মুক্তিযুদ্ধ ও বিজয়ের চেতনায় দেশ গড়ার প্রতি গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশের অভাবনীয় সাফল্য ও অর্জনগুলোর উপর আলোকপাত করে ও বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের কথা উল্লেখ করে তিনি বলেন নারীর ক্ষমতায়ন, দারিদ্র্যের হার হ্রাস, গড় আয়ুষ্কাল বৃদ্ধি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, গৃহহীনদের গৃহ প্রদানসহ উন্নয়নের সকল সূচকে অভাবনীয় উন্নতি সাধিত হয়েছে। তিনি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে একযোগে কাজ করে দেশকে এগিয়ে নেবার জন্য আহবান জানান।

আলোচনা পর্ব সমাপনান্তে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় শিল্পীবৃন্দের উপস্থাপনায় গান, নৃত্য, কবিতা আবৃত্তি দিয়ে সাজানো এই সাংস্কৃতিক পর্ব উপস্থিত সকলের মন কেড়েছে।

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে কনসাল জেনারেল অনুষ্ঠানে উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান।

(প্রেস বিজ্ঞপ্তি)