ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালিত।

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালিত।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়া সংগঠক, বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী ছিল গতকাল শনিবার (৫ আগস্ট)।

এই উপলক্ষ্যে গতকাল ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় গতকাল শনিবার (৫ আগস্ট) বিকেলে শহরের পশ্চিম বাজারে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেত্রী, নব্বইয়ের গনঅভ্যুত্থানে নেতৃত্বদানকারী ও আগামী নির্বাচনে ময়মনসিংহ ৬ ফুলবাড়ীয়া আসনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী সেলিমা বেগম সালমার আয়োজনে পবিত্র শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল একজন ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক হওয়ায় হাফিজিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে ক্রিকেট সরঞ্জাম প্রদান করেন সেলিমা বেগম সালমা।
সেলিমা বলেন ,” শেখ কামাল কিন্তু পড়ালেখায় সেরা ছিলেন । ওই সময়ের সেরা কলেজে ঢাকা কলেজে পড়েছেন , ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন , খেলাধুলা করতেন, সেতার বাজাতেন এবং ক্রীড়া ও সামাজিক সংগঠন গড়ে তুলেছেন। আবাহনী ক্রীড়া চক্র উনার হাতে গড়া সংগঠন। মুক্তিযুদ্ধে সরাসরি যুদ্ধ করেছেন। ”
সেলিমা মাদ্রাসার ছেলেদের বলেন ,” খেলাধুলা পড়ালেখা দুইটাই একসাথে করতে হবে। জ্ঞান অর্জন ও সুস্বাস্থ্য থাকলেই নিজেকে পরিপূর্ন মানুষ হিসেবে গড়ে তোলা যায় এবং দেশকে সাহায্য করতে দরকার পূর্ণাঙ্গ মানুষ হিসেবে নিজেদের গড়ে তোলা। ”

শেখ কামালের স্মৃতি ও শ্রদ্ধা জানিয়ে সেলিমা বলেন ,”শেখ কামাল শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় প্রচণ্ড উৎসাহয় ছিলেন। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন, বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি নতুন নতুন খেলোয়াড় সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ শিবির গড়ে তুলতেন এবং তাদের সঙ্গে নিয়মিত অনুশীলন করতেন।”

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক হাসান মাহমুদ সেলিম, সদস্য খলিলুর রহমান, সাবেক কলেজ ছাত্রলীগের সদস্য আবু রায়হান সরকার বাবু, দেওখোলা ইউনিয়ন শ্রমিক লীগ সভাপতি জাকিউর রহমান, বাক্তা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মেহেদী হাসান, উপজেলা কৃষক লীগের সাবেক সদস্য মনির হোসেন ও আওয়ামী লীগ এর দপ্তর সম্পাদক দুলাল খান প্রমুখ।এসময় ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ সহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য , ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বিপথগামী একদল সেনা কর্মকর্তার নির্মম বুলেটে মাত্র ২৬ বছর বয়সে পিতা বঙ্গবন্ধুর সঙ্গে সপরিবারে নিহত হন সম্ভাবনাময় এই তরুণ নেতা।