সিডনির সংগীত পিপাসু বাঙালিদের মন জয় করলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভমিতা ব্যানার্জি

সিডনির সংগীত পিপাসু বাঙালিদের মন জয় করলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভমিতা ব্যানার্জি

অনলাইন ডেস্কঃ ১৭ সেপ্টেম্বর ২০১৫

সিডনির সংগীত পিপাসু বাঙালিদের মন জয় করলেন ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভমিতা ব্যানার্জি। সিডনিপ্রবাসী বাংলাদেশি খন্দকার জাহিদ হাসানের কথা, সুর ও যন্ত্রসংগীত নির্দেশনায় তার গানের নতুন অ্যালবামের শুভ মুক্তি উপলক্ষে তিনি অস্ট্রেলিয়া এসেছিলেন।

অ্যালবামের শুভ মুক্তি উপলক্ষে ১২ সেপ্টেম্বর শনিবার সিডনি শহরের ক্যাম্পসির ওরিয়ন ফাংশন সেন্টারে অনুষ্ঠিত হয় সুরের বন্যা নাচে শীর্ষক এক সাংস্কৃতিক সন্ধ্যা। অনুষ্ঠানে শুভমিতার অসাধারণ অনিন্দ্য সুন্দর গায়কি, সুর শৈলী, জীবনবোধসম্পন্ন নান্দনিকতা প্রবাসী বাঙালি শ্রোতাদের ফিরিয়ে নিয়ে যায় ফেলে আসা চিরচেনা বাংলায়। শ্রোতাদের মুগ্ধ করে তিনি গেয়ে শোনান তার জনপ্রিয় গানগুলো। যা তার সাবলীল পরিবেশনায় আরও বেশি প্রাণবন্ত হয়ে উঠে। চারজন বাদ্যযন্ত্রী নিয়ে তিনি যোগ দেন এই সংগীতানুষ্ঠানে।সুর ইভেন্টের পক্ষ থেকে আবু কাইয়ুমকে ক্রেস্ট প্রদান করা হচ্ছে
শুভমিতা ব্যানার্জি বাংলা সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাঙালিদের কাছে দারুণ জনপ্রিয়। বর্তমানে তার জনপ্রিয়তা আকাশচুম্বী ও দুই বাংলার শ্রোতাদের মাঝে তার গান ব্যাপকভাবে সমাদৃত। মূলত আধুনিক বাংলা গানের শিল্পী হলেও ধ্রুপদি ও রবীন্দ্রসংগীতসহ সবক্ষেত্রেই তিনি তার কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। তার যে কোনো গান হৃদয়ে নাড়া দিয়ে যায়। তিনি বর্তমানে ভারতের পাশাপাশি বাংলাদেশি মিডিয়াতেও কাজ করছেন। কণ্ঠ দিয়েছেন বাংলাদেশের চলচ্চিত্রে। কাজ করছেন তরুণ প্রজন্মের সঙ্গেও।
সুরকার খন্দকার জাহিদ হাসান একজন শৌখিন তবলাবাদক। তিনি জানান, অ্যালবামের দশটি গানের মধ্যে দুটি দ্বৈত সংগীত রয়েছে। এই দুটি গানে শুভমিতার জুটি হিসেবে রয়েছেন কলকাতার সাড়া জাগানো সংগীত প্রতিভা কণ্ঠশিল্পী সুজয় ভৌমিক। তিনি ওই দুটি গানে বেশ দক্ষতার সঙ্গেই কণ্ঠ দিয়েছেন। তার কণ্ঠ ও গায়কির ভূয়সী প্রশংসা করতে হয়।
অ্যালবামটিতে দশটি গান রয়েছে। অনুষ্ঠানে অডিও-ভিডিও ভার্সনের মোড়ক উন্মোচন হয়। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার একঝাঁক উচ্ছল তরুণ-তরুণী গানের ভিডিওতে অংশ নিয়েছে। এ ছাড়া কলকাতার রেইনবো ডিজিটাল রেকর্ডিং স্টুডিওর স্বত্বাধিকারী, সাউন্ড রেকর্ডিস্ট ও গিটারিস্ট বাপী সেনও এর ভিডিওতে অংশ নিয়েছেন। সিডনি, কলকাতা ও ঢাকার এক সমন্বিত প্রচেষ্টার ফসল এই অডিও ও ভিডিও অ্যালবাম।
অ্যালবামে রয়েছে পাঁচটি অবিনশ্বর প্রেমের গান, দুটি মনোমুগ্ধকর নাচের গান, একটি প্রার্থনা সংগীত, একটি বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক সংগীত এবং আদম-হাওয়ার অমর উপাখ্যানভিত্তিক একটি সংগীত।
সুরকার খন্দকার জাহিদ হাসান, জানান আশা করি সুরের বন্যা নাচে অ্যালবামের গানগুলি সকল বয়সের এবং সকল শ্রেণির দর্শক-শ্রোতাদেরই ভালো লাগবে।
অনুষ্ঠানে সুর ইভেন্টের পক্ষ থেকে শুভমিতা ও স্পনসর বনফুল রেস্টুরেন্ট অ্যান্ড ফাংশন সেন্টারের স্বত্বাধিকারী আবু কাইয়ুমকে ক্রেস্ট প্রদান করা হয়। ( সুত্রঃ প্রথম আলো)