সিডনীতে প্রদর্শিত হলো বাংলা ছবি- টেক কেয়ার”  

সিডনীতে প্রদর্শিত হলো বাংলা ছবি- টেক কেয়ার”  

সিডনীতে প্রদর্শিত হলো বাংলা ছবি- টেক কেয়ারসিডনীতে প্রদর্শিত হলো বাংলা ছবি- টেক কেয়ার

কাজী সুলতানা শিমি: বাংলা-সিডনী ডট কম, ওয়েব পোর্টাল-এর উদ্যোগে গত ৩রা ডিসেম্বর শনিবার সিডনীর রাউঝহিল রিডিং সিনেমা হলে প্রদর্শিত হয়েছে কলকাতার বাংলা ছবি টেক কেয়ার”। ছবিটির ডিরেক্টর জয়শ্রী মুখার্জি ও প্রধান চরিত্রে ছিলেন পাওলি দাম। ছবিটির মূলগল্প ও প্রতিপাদ্য ছিল মূলত ব্রেস্ট ক্যান্সারের উপর সচেতনতা সৃষ্টি করা। গল্পে তিস্তা নামে ২৮ বছরের এক তরুণী’র ব্রেস্ট ক্যান্সার ধরা পরে। ক্যান্সার জানার পর সে কিভাবে মানসিক বিপর্যয় সামলে নিয়ে দুঃসহ সময়গুলো অতিক্রান্ত করে তার উপর ভিত্তি করে রচিত।

ছবি শেষে হলে দর্শকদের মতামত থেকে জানা যায়, সামাজিক সচেতনতা ও সুস্থ বিনোদনমুলক ছবি হিসেবে টেক কেয়ার দর্শকপ্রিয় হয়েছে। বিশেষ করে ব্রেস্ট ক্যান্সার নিয়ে কিছু প্রয়োজনীয় তথ্য ও উপদেশমূলক বক্তব্য থাকায় ছবিটির গ্রহণযোগ্যতা বেড়েছে। তবে অনেকে আবার এটিকে একটি পুর্নাঙ্গ ছবি না বলে মেডিক্যাল ডকুমেন্টারি হিসেবেও সমালোচিত করেছেন।

হলে অনেক কৌতুহলি দর্শকদের জিজ্ঞাসা ছিল, বাংলা-সিডনী ডট কম এর প্রথম প্রদর্শিত ছবি বাংলাদেশের না হয়ে কোলকাতা’র বাংলাছবি কেন নির্বাচিত করা হলো। এ প্রসঙ্গে বাংলা-সিডনী ডট কমের সম্পাদক আনিসুর রহমান জানান, বাংলাদেশে যে ভালো ছবি নেই তা নয় তবে, যে কোন প্রচেষ্টার শুরুতে মূলধনের প্রয়োজন হয় তাছাড়া স্পন্সর পাওয়াও কঠিন। এ অবস্থায় ছবি আনার বা কেনার যে খরচ হয় তাতে প্রথম দিকে অনেকেই আগ্রহী হয়না, কেননা জনপ্রতি টিকেটের অনেক দাম পরে যায়। এদিক থেকে টেক-কেয়ার ছবিটা অত্যন্ত স্বল্প মুল্যে বা নাম মাত্র মুল্যে কতৃপক্ষ দিতে রাজী হওয়ায় এ সিদ্ধান্ত নিতে হয়েছে। ভবিষ্যতে বাংলাদেশ কিংবা অন্যদেশ থেকেও যদি সুলভ মুল্যে ভালো ছবি পাওয়া যায় সেগুলো ও দেখানোর বাবস্থা করা যাবে। এরজন্য দরকার ভালো ছবি দেখার কৌতুহলি দর্শক ও আগ্রহী স্পন্সর। তাহলে হল বুকিং খরচ কমে আসবে এবং পরবর্তিতে অনেক কম টিকেটে ভালো ছবি দেখানো সম্ভব হবে।

যারা হলে বসে বড় পর্দায় সামাজিক সচেতনতা ও সুস্থ বিনোদনমুলক ছবি দেখতে চান তাদের জন্য এটি ছিল একটি পরিক্ষামুলক পদক্ষেপ। অনেকেই আছেন ভালো ছবি দেখতে চান কিন্তু নানা কারনে সুন্দর ও বিনোদন মূলক পরিবেশের শূন্যতা বোধ করেন তাদের জন্য এই সুযোগ। এ লক্ষ্যে বাংলা-সিডনী ডট কমের পক্ষ থেকে একটি মুভি ক্লাব বা ফিল্ম সোসাইটি করার পরিকল্পনা রয়েছে। সিনেমাপ্রিয় আগ্রহীরা এই মুভি ক্লাব বা ফ্লিম সোসাইটি’র সদস্য হতে পারেন। এ ব্যাপারে বিস্তারিত জানার জন্য আগ্রহীরা আনিসুর রহমান-0411693 092, এ আর নান্টু- 0411202 928 নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

উল্লেখ্য যে, বাংলা-সিডনি ডট কম অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত একটি ওয়েব পত্রিকা। এই ওয়েব ভিত্তিক পত্রিকাটি অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের বাংলা সংস্কৃতি ও কৃষ্টি বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে গত এক যুগের ও বেশী সময় ধরে। এটি মূলত অস্ট্রেলিয়ায় বাংলা কমিউনিটির নানা সংবাদ প্রচার করার পাশাপাশি এখানে বসবাসরত প্রবাসী কবি, সাহিত্যিক, লেখকদের লেখা নিয়মিত প্রকাশ করে। এ ছাড়াও পত্রিকাটি বিশ্বের যে কোন প্রান্তে থাকা কবি, সাহিত্যিক, লেখকদের লেখাও প্রকাশ করে থাকে।