যা জানা গেল লাস ভেগাসে হামলাকারী সম্পর্কে

যা জানা গেল লাস ভেগাসে হামলাকারী সম্পর্কে

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বন্দুক দিয়ে হামলা চালিয়ে অন্তত ৫৮ জনকে হত্যার পাশাপাশি ৫০০ জনকে আহত করেছেন স্টিফেন প্যাডক। নেভাদার অধিবাসী ৬৪ বছর বয়স্ক এই ব্যক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়েছে লাস ভেগাস পুলিশ।ব্রিটিশ অনলাইন ডেইলি মেইল জানিয়েছে, রোববার রাতে এই হামলা চালানোর আগে ওই ব্যক্তির কোনো ক্রিমিনাল রেকর্ড পুলিশের কাছে ছিল না।মাস্কট শহরে অবসরপ্রাপ্তদের একটি আবাসন প্রকল্পে ২০১৫ সালে তিন লাখ ৬৯ হাজার মার্কিন ডলার খরচ করে একটি বাড়ি কিনেছিলেন তিনি। ওই বাড়িতে ৬২ বছর বয়সী মারিলিউ ড্যানলি নামে এক নারীর সঙ্গে বাস করতেন তিনি। হামলা চালানোর আগে এই নারীর সঙ্গেই তাকে দেখা গিয়েছিল। হামলার পর জিজ্ঞাসাবাদের জন্য তাকে খুঁজছে পুলিশ।
স্টিফেন প্যাডকের বিমান চালনার লাইসেন্সের পাশাপাশি শিকার এবং মাছ ধরার লাইসেন্সও ছিল। লকহিড মার্টিন নামে একটি প্রতিষ্ঠানের ইন্টারনাল অডিটর হিসেবেও কাজ করেছেন তিনি।পুলিশ জানিয়েছে, মান্দালয় বে নামে একটি হোটেলের ৩৩তলা থেকে হামলা চালান প্যাডক। পুলিশ তার কক্ষে পৌঁছালে গুলি চালিয়ে আত্মঘাতী হন তিনি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভয়াবহতম এই বন্দুক হামলায় কী ধরণের অস্ত্র ব্যবাহর হয়েছিল, সে সম্পর্কে এখনও নিশ্চিত করতে পারেনি পুলিশ।
সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে পুলিশ জানিয়েছে, ওই কক্ষ থেকে ১০টি রাইফেল উদ্ধার করা হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে হোটেলের ওই কক্ষে ছিলেন প্যাডক। মাস্কটে তার বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ।

মান্দালয় বে হোটেলের ৩২তলার খোরা এই দুটি জানালা ব্যবহার করে গুলি ছোড়া হয়েছিল।

তার বাড়িতে ১৮ হোলের গলফ কোর্স ছাড়াও ইনডোর এবং আউটডোর সুইমিং পুল ছাড়াও বিনোদন এবং ব্যায়াগার রয়েছে। ওই আবাসিক এলাকার অধিবাসীদের বয়স কমপক্ষে ৫৫ বছর। সেখান কোনো শিশু থাকতে পারে না।
নেভাদার সম্পত্তি ছাড়াও প্যাডকের দুটি বিমান থাকার তথ্য পেয়েছে পুলিশ। ডেইলি মেইল-কে তার ভাই এরকি প্যাডককে জানিয়েছেন, তার ভাই এই ঘটনা ঘটিয়েছে জানার পর তারা বিস্মিত হয়েছেন। তিনি বলেন, ‘আমরা কিছুই জানি না, হতাহতদের পরিবারের প্রতি সহানুভূতি জানানো ছাড়া আমরা কিছুই করতে পারি না।’

প্যাডকের ৯০ বছর বয়সী মা এই ঘটনার পর মুষড়ে পড়েছেন এবং তা মেনে নেওয়ার চেষ্টা চালাচ্ছেন বলে জানান তার ভাই। (প্রিয়.কম)