সিডনি ইউনিভার্সিটিতে বাংলাদেশ কালচারাল নাইট অনুষ্ঠিত

সিডনি ইউনিভার্সিটিতে বাংলাদেশ কালচারাল নাইট অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ: সিডনি ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন সিডনি ইউনিভার্সিটি বাংলাদেশি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (সুবসা) প্রতি বছরের ধারাবাহিকতায় এবারওবাংলাদেশ কালচারাল নাইটউদযাপন করেছে

স্থানীয় সময় গত ১৭ অক্টোবর (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের ম্যানিং হাউসে সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠান শুরু হয়।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর সুবসা’র সভাপতি অনুপ রায় মঞ্চে সিডনি প্রেস ও মিডিয়া কাউন্সিলের সভাপতি, সুবসা’র প্রতিষ্ঠাতা সভাপতি ডঃ এনামুল হক, এনটিভি অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা রাশেদ শ্রাবণ, সিডনি প্রেস ও মিডিয়া কাউন্সিলের নির্বাহী সদস্য, বিদেশবাংলা টুয়েন্টিফোর ডটকমের নির্বাহী সম্পাদক, বিডি নিউজ টুয়েন্টিফোর ডটকমের সিডনি প্রতিনিধি নাইম আবদুল্লাহ ও এফিনিটির কর্মকর্তাকে ফুলের তোড়া উপহার দিয়ে সম্মামনা জানান।

অনুপ কুমার রায় তার স্বাগত বক্তৃতায় বলেন “দেশ ও বাঙ্গালী সংস্কৃতিকে সিডনি বিশ্ববিদ্যালয়ে তুলে ধরা এবং সেই সাথে নতুন শিক্ষার্থীদের প্রবাসের নতুন পরিবেশের সঙ্গে সঠিকভাবে পথ চলতে দিক নির্দেশনা দেওয়াই আমাদের সংগঠনের মূল লক্ষ্য।”

সুবসা’র সাবেক সভাপতি সুসান ফেরদৌস বলেন “আমি আজকে সত্যিই আনন্দিত যে শিক্ষার্থীরা সবাই  স্বতঃস্ফূর্তভাবে সাংস্কৃতিক সন্ধ্যায় অংশগ্রহণ করছে। ভবিষ্যতে আমরা একসাথে কাজ করার পাশাপাশি এই সংগঠনটিকে আরোও শক্তিশালী করে গড়ে তুলবো।”

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল এর সভাপতি ডঃ এনামুল হক উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন “জীবনে বড় হতে হলে বড় স্বপ্ন দেখতে হবে, সত্য ও নিষ্ঠার সাথে চেষ্টা করতে হবে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য, দেখবে সাফল্য তোমাদের আলিঙ্গন করবে। লেখা পড়ার পাশাপাশি তোমাদের নেতৃত্ব দানের গুণাবলী অর্জন করতে হবে। তোমরাই বিশ্ববিদ্যালয়ের এই ছাত্র সংগঠনটির জন্য একটি মজবুত প্লাটফর্ম তৈরীর মাধ্যমে প্রবাসে বহু সংস্কৃতির শিক্ষার্থীদের কমিউনিটিতে সামাজিক বন্ধন বাড়াতে পারো”

নুসরাত জাহান ও আশরাফুর রহমানের উপস্থাপনায় শিক্ষার্থীদের সাংস্কৃতিক পরিবেশনায় ছিল বাংলাদেশী ডকুমেন্টারি, দেশীয় নাচ, গান, খন্ড নাটিকা ও কবিতা আবৃতি। দর্শকরা তুমুল করতালি ও হর্ষ ধনির মাধ্যমে এই সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করে।

সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় ইশফাক ইলিয়াস, আল সিয়াম সিদ্দিকি, নুসরাত জাহান, হুমায়রা রশিদ নিশা, ফাতেমা জোহরা আদিবা, অর্ণব গুপ্তা, আশরাফুর রহমান, ফাহিম হাসান, নাহিয়ান আল হাসান, রাফেদ আবরার সিদ্দিকি, সানজিদ মোহাম্মদ হামিম, ফাবাসির খান, তাসমিয়া নিটোল, ফারহান আশিক, শেনিন ফাইজাহ, জেউ বিশ্বাস,ফারাহ দিবা, মারিয়া ফেরদৌসী, সামিরা তাসনিম, আফরোজা, সোহেল, নাদিয়া প্রমুখ।

অনুষ্ঠান চলাকালে কাউন্সিলর শাহে জামান টিটু উপস্থিত হলে তাকে ফুলেল শুভেচ্ছা দেওয়া হয়।

অনুষ্ঠান জুড়ে ছিল বাংলাদেশী রকমারি খাবারের সুঘ্রান। সবশেষে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।