‘আরেকটি খান আতা বানিয়ে দেখান’

‘আরেকটি খান আতা বানিয়ে দেখান’

333
0

সম্প্রতি বাংলা চলচ্চিত্রের খ্যাতিমান পরিচালক ও অভিনেতা খান আতাউর রহমানকে ‘রাজাকার’ মন্তব্য করেন নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। শুধু তাই নয়, মুক্তিযুদ্ধভিত্তিক খান আতাউর রহমানের ‘আবার তোরা মানুষ হ’ ছবিটিকে নেগেটিভ চলচ্চিত্র বলেও মন্তব্য করেন তিনি।

এই প্রসঙ্গে চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক বলেন, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু কে বা কি বলেন তাতে আমার কোনো যায় আসে না। খান আতার মতো একটি গুণী মানুষকে তার গুণ প্রকাশ করতে অনেক কষ্ট করতে হয়েছে।

তার সঙ্গে আমি অনেক কাজ করেছি। তাকে কাছ থেকে দেখার সুযোগ হয়েছে। তার মধ্যে যে দেশ প্রেম দেখেছি তা সত্যিই অভাবনীয়। তার কাজই তার প্রমাণ। তার মতো একটি মানুষকে আক্রমণ করে কথা বলা অনেক দুঃখজনক।

নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু উদ্দেশ করে চিত্রনায়ক ফারুক বলেন, ‘আপনি বলেছেন ৫০ জনের রাজাকারের তালিকায় খান আতার স্বাক্ষর আছে। প্রকৃত পক্ষে ওই তালিকা ছিল ৫৫ জনের। তাহলে বাকি পাঁচজনকে অন্য পকেটে রাখলেন কেন? তারা কারা আমরা সবাই তা জানি।

তখন পাকিস্তানি সরকার বাঙালি মেধাবীদের বিপদে ফেলে রাজাকারের তালিকায় জোর করে স্বাক্ষর নিয়েছিল। খান আতাও তাদের মধ্যে একজন। নিজের ও পরিবারের জীবন বাঁচাতে তিনি বাধ্য হয়ে এই স্বাক্ষর করেছিলেন। বাচ্চু সাহেব আপনি দেশের জন্য কি করেছেন, কতখানি করেছেন, আগে তা ভাবেন। তারপর এই সব কথা বলুন।’

ফারুক প্রশ্ন রেখে বলেন, দেশ স্বাধীনের ৪৬ বছর পর কার ইঙ্গিতে খান আতাকে হেয় করে এই সব কথা বলছেন। এটি ঠিক না। যদি পারেন আরেকটি খান আতা বানিয়ে দেখান। দুই একটি সিনেমা বানিয়ে কখনো ‘আবার তোরা মানুষ হ’ বা ‘সিরাজউদ্দৌলা’র খান আতা হওয়া যায় না।

Facebook Comments

You may also like

সিডনিতে ‘লিভ মি অ্যালন’ মঞ্চায়িত

কাজী সুলতানা শিমিঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত মঞ্চনাটক