সিডনিতে হয়ে গেল বাংলা শিল্প প্রদর্শনী

সিডনিতে হয়ে গেল বাংলা শিল্প প্রদর্শনী

কাউসার খান: অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলা সাংস্কৃতিকে উপস্থাপন করতে অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী শিল্পকলা প্রদর্শনী। গতকাল শনিবার (১০ মার্চ) শুরু হয়ে আজ বেলা ৩টা পর্যন্ত চলে এ শিল্প প্রদর্শনী। সিডনির স্টেট লাইব্রেরি অডিটোরিয়ামে প্রদর্শনী আয়োজন করা হয়। এ আয়োজনে বাংলাদেশি এবং অস্ট্রেলিয়ান ও ভারতীয় বাঙালি শিল্পীদের তৈরি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, চিত্র ও অন্যান্য শিল্পের প্রদর্শন করা হয়।

চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণ করেন অস্ট্রেলিয়াপ্রবাসী বাংলাদেশি শিল্পী মৃণাল কান্তি দাস। তাঁর ছবিতে প্রকৃতির অপার সৌন্দর্যের বাহারি রঙের নানা দিক ফুটে ওঠে। ছিল বাংলাদেশের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহা. আলপ্তগীনের চিত্রকর্ম। তাঁর ‘প্রকৃতির রূপান্তর’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শন হয়। বাংলাদেশের প্রকৃতির উর্বরতা নিয়ে চিত্র প্রদর্শন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাচ্য শিল্প বিভাগের সহকারী অধ্যাপক কান্তিদেব অধিকারীর।
এ ছাড়া, প্রদর্শনীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্য শিল্প বিভাগের সহকারী অধ্যাপক মালয় বালা এবং চারুকলা বিভাগের প্রভাষক মোহাম্মদ কামাল উদ্দিন, অধ্যাপক রোকেয়া সুলতানা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক নিত্যানন্দ জ্ঞানী ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহসমন্বয়কারী প্রদ্যুত কুমার দাসের চিত্রকর্ম স্থান পায়।
ভারতের পশ্চিম বাংলা থেকে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অঙ্কন বিভাগের অধ্যাপক নিখিল রঞ্জন পাল, সহকারী অধ্যাপক অনিন্দ্য পণ্ডিত ও সহকারী অধ্যাপক রজত সেনের চিত্রকর্ম স্থান পায় প্রদর্শনীতে।
এ ছাড়া আরও বাহারি চিত্রকর্ম নিয়ে অংশ নেন সাবরিন ফারুকি, শামিমা কুহু, হাসিব জাকারিয়া, ফরহাদ আহমেদ, মোহাম্মদ সাইফুল ইসলাম, পার্থ প্রতিম বালা, কানিতা আহমেদ, মো. আনিসুর রহমান, ফারিহা বিনতে খায়ের, নাবিলা নাবি, পূর্নিয়া মৃত্তিকা, রফিকুর রহমান খান, সাকিনা আক্তার, সানজিদা মুর্তজা, টমন আহসান ও শিপ্রা বিশ্বাস।
সংগীতানুষ্ঠানে অংশগ্রহণ করেন অভিজিৎ দান, খুরশিদ রেজা, মৃণাল দাস, মুস্তারিন শুভ্রা ও তানিম হায়াত খান।
প্রদর্শনীর প্রথম দিনেই বাঙালিসহ ভিন্ন ভিন্ন সাংস্কৃতিক শিল্পমনস্ক মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। বাহারি রং আর আর রঙিন শৈল্পিক সৃষ্টি দেখে মুগ্ধ হওয়ার কথা জানিয়েছেন প্রদর্শনীতে আগত দর্শকেরা। নিউ সাউথ ওয়েলস রাজ্যের ব্যাংকসটাউন সাংসদ তানিয়া মিহাইলুক উদ্বোধনী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন সাবরিন ফারুকি এবং অন্যান্য দায়িত্বে ছিলেন মুনির বিশ্বাস। প্রদর্শনীর আয়োজক বাংলা হাব-এর পক্ষ থেকে আগতদের শুভেচ্ছা জানিয়েছেন সংগঠনের প্রধান তানভীর আহমেদ।