নিউ সাউথ ওয়েলস পার্লামেন্টে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাব উত্থাপিত

নিউ সাউথ ওয়েলস পার্লামেন্টে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাব উত্থাপিত

নিজস্ব প্রতিনিধিঃ ১৫ই মার্চ, বৃহস্পতিবার নিউ সাউথ ওয়েলস স্টেট পার্লামেন্টের নিম্নকক্ষ্যে স্টেট গভর্নমেন্ট কর্তৃক ইউনেস্কোর ঘোষণা অনুযায়ী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা বিষয়ে আনুষ্ঠানিক ভাবে প্রস্তাব উত্থাপিত হয়। ম্যাকুয়ারি ফিল্ডস নির্বাচনী এলাকা থেকে নির্বাচিত বিরোধী দলীয় সাংসদ জনাব অনুলাক চানটিভং বহু ভাষাভাষীভিত্তিক অস্ট্রেলিয়া সমাজে ভবিষ্যৎ প্রজন্মের অনিবার্য প্রয়োজনে নিজ নিজ মাতৃভাষা চর্চার বিভিন্ন দিক তুলে ধরে সর্বস্তরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সরকারি নীতিমালা গ্রহণের সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরেন।

তাঁর প্রস্তাবের পক্ষ্যে সরকার দলীয় সাংসদ জনাব মার্ক টেইলর, বিরোধী দলীয় সাংসদ মিসেস জুলিয়া ফিন এবং জনাব জিয়াদ দিপ সকল মাতৃভাষা চর্চা এবং সংরক্ষণের জন্য উৎসাহব্যঞ্জক সাবলীল পরিবেশ গড়ে তোলার প্রয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের গুরুত্ব তুলে ধরেন, এবং তাঁরা ইউনেস্কো কর্তৃক একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে বাংলা ভাষা আন্দোলন, শহীদদের আত্মত্যাগ, ১৯৫২ এর ইতিহাস, জাতীয় ঐক্য-সংহতি, বাংলাদেশের অভ্যুদয়ের আবেগপ্রবণ তথ্যাদি উপস্থাপন করেন। তাঁরা স্থানীয়ভাবে তাঁদের নির্বাচনী এলাকায় বাংলা ভাষাভাষীদের বাংলা স্কুল পরিচালনা বাংলা মাতৃভাষা চর্চার নিরলস প্রচেষ্টাসহ সকল ভাষাভাষীদের নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের দৃষ্টান্তমুলক কর্মকাণ্ডের প্রশংসা করেন।

বিরোধী দলীয় সাংসদ জনাব অনুলাক চানটিভং তাঁর নির্বাচনী এলাকায় গড়ে উঠা সিডনী বাঙালি কমিউনিটি ইনক এর ভাষা ও সংস্কৃতি চর্চার ভূয়সী প্রশংসা করেন। সংগঠনের কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে তাঁর এলাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সহায়ক ব্যবস্থা হিসেবে একটি শহীদ মিনার নির্মাণের জন্য ইতিমধ্যে দেয়া অর্থ বরাদ্ধের ঘোষণার কথা সংসদকে অবহিত করেন। জনাব অনুলাক চানটিভং সাংসদ সহ সকল সাংসদ তাঁদের মুল্যবান বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের গুরুত্বকে সকল ভাষাভাষীর মধ্যে প্রচার এবং উৎসাহিত করার লক্ষে এমএলসি মুভমেন্ট ইন্টারন্যসন্যাল ইনকের বিভিন্ন গঠনমূলক কৌশল উদ্ভাবন এবং কর্মকাণ্ডের প্রশংসা করে সরকারীভাবে দিবসটি উদযাপনের পক্ষে তাঁদের মতামত ব্যক্ত করেন।

উল্লেখ্য বিগত ১৪ই ফেব্রুয়ারি নিউ সাউথ ওয়েলস স্টেট পার্লামেন্টের উচ্চকক্ষ্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন বিষয়ে সার্বিক সহায়তা প্রদানের পক্ষে সর্বসম্মত সিদ্ধান্তে উপনীত হয় এবং অস্ট্রেলিয়ার অন্যান্য রাজ্যের সরকার প্রধানদের কাছ থেকেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের বিষয়ে নীতিমালা প্রণয়নের পক্ষ্যে ইতিবাচক ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতির কথা এমএলসি মুভমেন্ট ইন্টারন্যসন্যাল ইনকের প্রতিষ্ঠাতা-চেয়ারপারসন জনাব নির্মল পালকে লিখিতভাবে জানানো হয়েছে।