অবসরে অসি উইকেটরক্ষক হ্যাডিন

অবসরে অসি উইকেটরক্ষক হ্যাডিন

অনলাইন ডেস্কঃ ০৯ সেপ্টেম্বর ২০১৫

বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্র্যাড হ্যাডিন।

গত দুই বছর ধরে টেস্ট দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করা ৩৭ বছর বয়সী হ্যাডিন অবশ্য সিডনি সিক্সার্সের হয়ে টুয়েন্টি২০ ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন। খবর এএফপির
বুধবার অবসরের ঘোষণা দিতে গিয়ে হ্যাডিন বলেন, ‘লর্ডসে খেলার পরই আমি এটা অনুভব করেছি। আরও কিছুদিন খেলা যেত, কিন্তু অ্যাশেজ সফরের পরে মূলত আমার ক্ষুধা নষ্ট হয়ে গেছে। এই মুহূর্তে অবসরের সিদ্ধান্তটা আমার জন্য সহজ ছিল।’

অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেননি হ্যাডিন। কার্ডিফের ম্যাচটিতে দুই ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ২২ ও ৭ রান। সে কারণে দল থেকে বাদ পড়েন ও পরে পারিবারিক কারণ দেখিয়ে তিনি দেশে ফিরে যান।
অ্যাশেজের পরে অস্ট্রেলিয়ার নিয়মিত টেস্ট অধিনায়ক মাইকেল ক্লার্কও অবসরের ঘোষণা দেন।

নতুন অধিনায়ক স্টিভ স্মিথ অবশ্য হ্যাডিনের প্রশংসা করে বলেছেন, সে একজন অসাধারণ নেতা।

ক্যারিয়ারে ৬৬ টেস্ট খেললেও অভিষেকের জন্য তাকে ৩০ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে হয়। অ্যাডাম গিলক্রিস্টের অবসরের পরই হ্যাডিন প্রথম টেস্ট দলে ডাক পান।

হ্যাডিনের চেয়ে বেশি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে মাত্র তিনজন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষকের। এ তালিকায় ১১৯ ম্যাচ খেলে শীর্ষে রয়েছেন ইয়ান হিলি। এরপরের অবস্থানে রয়েছেন যথাক্রমে গিলক্রিস্ট (৯৬) ও রড মার্শ (৯৬)।

উইকেটের পেছনে বোলারদের সহযোগিতা করার তালিকায়ও চতুর্থ স্থানে রয়েছেন হ্যাডিন (২৭০)। এক্ষেত্রে গিলক্রিস্টের (৪১৬) অবস্থান শীর্ষে। পরের দুটি স্থানে রয়েছেন যথাক্রমে হিলি (৩৯৫) ও মার্শ (৩৫৫)।

হ্যাডিনের ভূয়সী প্রশংসা করে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেছেন, ‘অস্ট্রেলিয়ান ক্রিকেটের গুরুত্বপূর্ণ সময়ে হ্যাডিন বেশ দায়িত্বের সঙ্গে কাজ করেছেন। একটি পরিবর্তিত দলে নিজের পারফরমেন্সের মাধ্যমে দারুণ ভূমিকা পালন করেছেন। কঠিন মুহূর্তে সে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। অস্ট্রেলিয়ান ক্রিকেটে তার অবদান অনস্বীকার্য।’

টেস্টে হ্যাডিনের ব্যাটিং গড় ৩২ দশমিক ৯৯। অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক হিসেবে ৪৭ দশমিক ৬১ গড় নিয়ে হ্যাডিনের চেয়ে গিলক্রিস্ট এগিয়ে রয়েছেন। ২০১৩-১৪ সালে ইংল্যান্ডকে হোয়াইট ওয়াশ করার সিরিজে তিনি সর্বোচ্চ ৬১ দশমিক ৬৩ গড়ে ৪৯৩ রান সংগ্রহ করেছিলেন।

নিউ সাউথ ওয়েলসের সাবেক এই অধিনায়ক শুধুমাত্র জাতীয় দলেই নয়, অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেটেও সবচেয়ে সফল উইকেটরক্ষক হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। ৯৪টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৪ দশমিক ৬০ গড়ে ছয়টি সেঞ্চুরিসহ তার ব্যাট থেকে এসেছে ৩ হাজার ১০ রান। এছাড়া ১৬৪টি উইকেট প্রাপ্তিতে তিনি বোলারদের সহযোগিতা করেছেন।

অ্যাশেজের পরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া অন্য অসি ক্রিকেটাররা হলেন- অলরাউন্ডার শেন ওয়াটসন, অধিনায়ক মাইকেল ক্লার্ক ও ওপেনার ক্রিস রজার্স। এ তালিকায় নতুন করে যোগ হলেন হ্যাডিন।

এর আগে গত মার্চে মেলবোর্নে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালের পর হ্যাডিন ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। ( সুত্রঃ সমকাল)