একটি দেশ উন্নত তখনি হয় যখন সেই দেশে নারী ও পুরুষ সমানতালে কাজ করে !

একটি দেশ উন্নত তখনি হয় যখন সেই দেশে নারী ও পুরুষ সমানতালে কাজ করে !

গতকাল ২৮ জুলাই “ইতিহাসে বেঁচে থাকি, ঐতিহ্যে বেঁচে থাকি, সংস্কৃতি বৈচিত্র্যে বেঁচে থাকি, নৃ-তত্ত্ব সৌন্দর্যে বেঁচে থাকি” এই স্লোগানে ময়মনসিংহ বিভাগীয় উদযাপন কমিটির আয়োজনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ঐতিহাসিক সাংস্কৃতিক উৎসব ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আগামী জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ ৬ ফুলবাড়ীয়া আসনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী, ৯০ এর গণ-অভ্যুত্থানের নেতৃত্বদানকারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেত্রী সেলিমা বেগম সালমা।

বক্তব্যে সেলিমা বেগম সালমা দেশের আর্থসামাজিক উন্নয়নে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন ভূমিকা করেন। ফুলবাড়ীয়া উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কথাও উল্লেখ করেন সেলিমা বেগম সালমা।

শুক্রবার সকালে শহরের টাউন হল এলাকার এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে অনুষ্ঠানের ১ম অধিবেশনের সভাপতিত্ব করেন আওয়ামী লীগের ধর্ম বিষয়ক কেন্দ্রীয় উপ কমিটির সাবেক সদস্য নিখিল মানখিন। প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল৷
সেলিমা বলেন ,” ময়মনসিংহে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মেয়েরা কাজ করে এবং তাদের থেকে অন্যান্য মেয়েরাও উৎসাহিত হয়ে নিজের বাড়ির বাহিরে গিয়েও কাজ করার অনুপ্রেরণা পেয়েছে আমাদের ফুলবাড়িয়ার মেয়েরা। মেয়েরা সাইকেলে করে কাজে যায়, শিক্ষা নিতে যায়। এই মেয়েদের কাজ ও শিক্ষার জন্য শিক্ষা বৃত্তি , বিনাবেতনে পড়ালেখার সুযোগ করে দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটি দেশ উন্নত তখনি হয় যখন সেই দেশে নারী ও পুরুষ সমানতালে কাজ করে পরিবারকে এগিয়ে নিয়ে যায়। আর পরিবারের অর্থনীতির চাকা চালু থাকলে, দেশের অর্থিনীতির চাকাও উন্নতির দিকে এগিয়ে যাবে। এই পরিকল্পনার জন্য নারী নেতৃত্বকে এগিয়ে নিয়ে যাবার জন্য শেখ হাসিনার সরকারকে আবারো নির্বাচিত করা অপরিহার্য। ”

অনুষ্ঠান উদ্বোধন করেন ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জালাল উদ্দিন খান এছাড়াও অনুষ্ঠানে অন্যান্য অতিথিবৃন্দরা বক্তব্য রাখেন।