ভারত-যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-জাপান সামরিক জোট!

ভারত-যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-জাপান সামরিক জোট!

চীনকে মোকাবেলার জন্য চলতি সপ্তাহে জাপানি পররাষ্ট্রমন্ত্রী ‘চারপীয়’ জোট গঠনের প্রস্তাব প্রকাশ করার প্রোপটে ভারত জানিয়েছে, নয়াদিল্লির স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদিতে ‘সমমনা দেশগুলোর’ সাথে কাজ করতে তারা প্রস্তুত। নিক্কি এশিয়ান রিভিউতে প্রকাশিত এক সাাৎকারে জাপানি পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো বলেন, দণি চীন সাগর থেকে আফ্রিকা পর্যন্ত ভারত মহাসাগরীয় এলাকাজুড়ে মুক্ত বাণিজ্য ও প্রতিরা সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্র, ভারত ও অস্ট্রেলিয়ার সাথে ‘উচ্চপর্যায়ের সংলাপের’ প্রস্তাব দেবে জাপান। চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের (ওবিওআর) পাল্টা পদপে এই প্রস্তাব।

শুক্রবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ‘আমাদের স্বার্থ এবং দৃষ্টিভঙ্গি এগিয়ে নিতে’ বিভিন্ন দেশের সাথে কাজ করার ব্যাপারে ভারত উন্মুক্ত। তবে তিনি জোর দিয়ে বলেন, ভারত এ ব্যাপারে ‘খুব কঠোর’ নয়। রাভিশ বলেন, গত বছর এশিয়া-প্যাসিফিক প্রশ্নে রাশিয়া-ভারত-চীন সম্মেলন হয় এবং সেই সাথে ভারত মহাসাগরের নিরাপত্তা নিয়ে শ্রীলঙ্কা ও মালদ্বীপের সাথেও বৈঠক হয়েছে।

কেনেডি হত্যার গোপন নথি প্রকাশে ট্রাম্প ও গোয়েন্দা সংস্থার দ্বন্দ্ব ছিল

টেলিগ্রাফ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যাবিষয়ক ২৮০০ নথি প্রকাশ গোয়েন্দা সংস্থাগুলোর সাথে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরোধের সর্বশেষ নজির। এর আগেও একাধিক বিষয় নিয়ে গোয়েন্দা কর্মকর্তাদের সাথে মতবিরোধ হয়েছে ট্রাম্পের। গোয়েন্দা সংস্থাগুলোর বিরোধিতা সত্ত্বেও ট্রাম্প এই ফাইলগুলো প্রকাশ করার পদক্ষেপ নেন। এ ক্ষেত্রে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পেরই ক্ষমতা ছিল নথিগুলো প্রকাশ স্থগিত করার কিন্তু তিনি তা করেননি।
নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউজের দুই কর্মকর্তা জানিয়েছেন, শেষ মুহূর্ত পর্যন্ত হোয়াইট হাউজের আইনজীবীরা নথি প্রকাশের বিষয়টি বিলম্বিত করতে চেষ্টা ও অনুরোধ করেছেন কিন্তু ট্রাম্প তাতে কর্ণপাত করেননি। পার্লামেন্টের পাস হওয়া আইনের বাধ্যবাধকতার কারণে গত বৃহস্পতিবার ছিল নথিগুলো প্রকাশের সর্বশেষ দিন। এ ঘটনার ফলে গোয়েন্দা সংস্থাগুলোর সাথে ট্রাম্পের বিরোধের নতুন একটি অধ্যায়ের সূচনা হলো। এর মাধ্যমে আবারো ট্রাম্প তার অননুমেয় চারিত্রিক বৈশিষ্ট্যকে তুলে ধরলেন।

আর গোয়েন্দা সংস্থাগুলোর কর্মকর্তাদের কাছে আরো একবার প্রমাণিত হলো যে, ট্রাম্প এমন একটি চরিত্র যার সম্পর্কে পূর্বানুমান করা তাদের পক্ষে এখনো সম্ভব হয়ে ওঠেনি। দায়িত্ব গ্রহণের পর থেকেই প্রেসিডেন্ট ট্রাম্প গোয়েন্দা সংস্থাগুলোর ওপর আরো বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করছেন। আর পূর্বসূরীর বিরুদ্ধে অভিযোগ করেছেন রাষ্ট্রীয় সংস্থার মাধ্যমে তার নির্বাচনী প্রচারণায় বাধা সৃষ্টি করার। হোয়াইট হাউজের এক কর্মকর্তা বলেছেন, গোয়েন্দাদের বিরোধিতা সত্ত্বেও কেনেডি হত্যাসংক্রান্ত ফাইলগুলো প্রকাশ করে ট্রাম্প প্রমাণ করতে চান যে তার ওপর গোয়েন্দাদের কোনো কর্তৃত্ব নেই।

নথি প্রকাশের আগ মুহূর্তেও ট্রাম্প জানিয়েছেন যে, গোয়েন্দা সংস্থাগুলো নথির সংখ্যা কমাতে অনুরোধ করছে। একই দিন ট্রাম্প জানিয়েছেন, তার ব্যক্তিগত পছন্দে নয় বরং সিআইএ ও এফবিআইয়ের অনুরোধে আরো কয়েক হাজার নতি গোপন রাখা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে এসব নথি প্রকাশ হলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিঘিœত হতে পারে।

আফগানিস্তানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১ মার্কিন সেনা নিহত

নিউজ ২৪

আফগানিস্তানে হেলিকাপ্টার বিধ্বস্ত হয়ে এক মার্কিন সেনা নিহত হয়েছে। শনিবার বিদেশী বাহিনীর পক্ষ থেকে খবরটির সত্যতা নিশ্চিত করা হয়েছে। তবে কপ্টারটি ভূপাতিত করার তালেবানের দাবিকে তারা নাকচ করে দিয়েছে। আফগানিস্তানের ন্যাটো মিশন থেকে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়, শুক্রবার কাবুলের দক্ষিণাঞ্চলীয় লগার প্রদেশে এই দুর্ঘটনায় আরো ছয়জন মার্কিন ক্রো সদস্য আহত হয়েছেন।

যুদ্ধ নীতি থেকে সরে আসার পর আফগানিস্তানে মার্কিন সেনা নিহতের খবর জানা যাচ্ছে। চলতি বছরই মারা গেছে ১১ জন। যা ২০১৬ সালের চেয়ে দুইজন বেশি। এক রিপোর্টে বলা হয়েছে, ‘একটি হেলিকাপ্টার দুর্ঘটনায় একজন মার্কিন সেনা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।’ ২০১৪ সালের শেষ দিকে আফগানিস্তানের কাছে প্রাথমিক কিছু ক্ষমতা হস্তান্তরের পর যুক্তরাষ্ট্রের যুদ্ধ প্রস্তুতি অনেক দুর্বল হয়ে পড়েছে। বিদেশী বাহিনী এবং দেশীয় মিত্রদের বিরুদ্ধে ১৬ বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছে তালেবান।

এক টুইটার বার্তায় তালেবান বলেছে, তাদের বাহিনী সফলভাবে হেলিকাপ্টারটি ভূপাতিত করেছে। তবে প্রাদেশিক গভর্নরের মুখ্যপাত্র সেলিম সালেহ বলেছেন, খারওয়ারা জেলায় সফল একটি অভিযানে অংশ নিয়ে ফেরার সময় একটি গাছের সাথে ধাক্কা লেগে হেলিকাপ্টারটি বিধ্বস্ত হয়েছে। তিনি বলেন, ‘বিদেশী বাহিনীদের নিয়ে হেলিকাপ্টারটি যখন অবতরণ করছিল তখনই একটি গাছের সাথে ধাক্কা লাগে এবং বিধ্বস্ত হয়। আহত সেনাদের উদ্ধার করার জন্য ঘণ্টাখানেক এলাকাটি ঘিরে রেখেছিল সেনাবাহিনী।’

এর আগে গত আগস্টে আফগানিস্তানের পূর্বাঞ্চলে আইএসের বিরুদ্ধে অভিযান চালানোর সময় সর্বশেষ মার্কিন সেনা নিহতের খবর প্রকাশ হয়েছিল। আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীকে নিয়মিতভাবে আকাশ পথে সহযোগিতা দিয়ে আসছে মার্কিন বাহিনী। আফগান বাহিনী এখন তালেবান ও আইএসের বিরুদ্ধে লড়াই করছে। অবশ্য চলতি বছরের আগস্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন নীতি গ্রহণের পর আফগানিস্তানে অতিরিক্ত তিন হাজার সৈন্য পাঠানোর অনুমতি দিয়েছেন। এ ছাড়া আগে থেকেই ১১ হাজার মার্কিন সৈন্য আফগান বাহিনীর সহযোগিতায় দেশটিতে মোতায়েন রয়েছে।

জুরি হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ওবামা!

বিবিসি

জুরি হিসেবে দায়িত্বগ্রহণের জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের কুক কাউন্টি। এ দায়িত্ব পালনে ওবামারও সায় রয়েছে বলে জানা গেছে। কুক কাউন্টির প্রধান বিচারপতি টিমোথি ইভান্সের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম শিকাগো ট্রিবিউন খবরটি জানিয়েছে।

খবরে বলা হয়েছে, আগামী মাসে কুক কাউন্টিতে ওবামার হাজির হওয়ার কথা রয়েছে। শিকাগো ট্রিবিউনকে ইভান্স বলেন, ‘ওবামা তার প্রতিনিধির মাধ্যমে এটি সুস্পষ্ট করেছেন যে, তিনি একজন নাগরিক ও সম্প্রদায়ের বাসিন্দা হিসেবে এ সরকারি দায়িত্ব পালন করতে চান।’ তিনি আরো বলেন, ‘আদালত ওবামার নিরাপত্তার বিষয়ে বিস্তারিত সমন্বয় করবে। তার নিরাপত্তা দেয়া আমাদের অগ্রাধিকারের মধ্যে থাকবে।’ তবে ওবামার মুখপাত্র এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করেছে ওবামা। মার্কিন সিনেটে যোগ দেয়ার আগে ১২ বছর শিকাগো বিশ্ববিদ্যালয়ে আইনের শিক হিসেবে নিয়োজিত ছিলেন তিনি। আইনজীবী হিসেবেও কাজ করেছেন তিনি। জুরির কাজ হলো আইনি পরামর্শ দেয়া। তবে তিনি কোনো রায় দিতে পারেন না। (নয়া দিগন্ত)