সিডনিতে এক ঘরোয়া পরিবেশে অনুষ্ঠিত ‘গান ও কবিতা’র আসরে জনপ্রিয় শিল্পী শিমুল মুস্তাফা।

সিডনিতে এক ঘরোয়া পরিবেশে অনুষ্ঠিত ‘গান ও কবিতা’র আসরে জনপ্রিয় শিল্পী শিমুল মুস্তাফা।

গত ২৩ শে মার্চ শুক্রবার ‘গান ও কবিতা’ নাম এক অপূর্ব সন্ধ্যার আয়োজন করা হয় সিডনির গ্লেনফিলড এলাকায়। প্রধান আকর্ষণ ছিলেন বাংলাদেশের আবৃত্তিশিল্পীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় শিল্পী শিমুল মুস্তাফা। অনুষ্ঠানটির আয়োজক ছিলেন শিমুল মুস্তাফার বাল্যবন্ধু মামুন খান এবং ফারজানা আম্বারীন জয়া।

ফারজানা আম্বারীন জয়া উপস্থাপনায় অনুষ্ঠানটি শুরু হয় বিলু সিদ্দিকীর রবীন্দ্রসংগীত দিয়ে। গানের আসরটিতে সুরের বন্যায় ভাসিয়ে রাখেন মামুন খাঁন ও সৃজনী দান তাদের অসাধারণ পরিবেশনা দিয়ে। এছাড়াও থাকে তানিম হায়াৎ খান রাজিতের সরোদের সুরের মূর্ছনা।

অস্ট্রেলিয়ায় বেড়ে উঠা নতুন প্রজন্মের ফাবিহা সিদ্দিকী তার গান ও বাঁশির সূরে উপস্থিত সবাইকে মুগ্ধ করে রাখে। এই পর্বে তবলা বাজিয়ে অনুষ্ঠানটি সফর করে তুলেন অভিজিৎ দান।

দ্বিতীয় পর্বে শুরু হয় শব্দ সৈনিকের শব্দের কথা মালা। শিমুল মুস্তাফা এক এক করে বাংলা সাহিত্যের নামকরা কবিদের কবিতার  লাইনগুলো  আবৃত্তি করে শুনিয়েছেন। কখনো কবিতা, কখনো সিডনিতে বসবাসরত বন্ধু মামুন ও সোহেলের সাথে শৈশবের স্মৃতিকথা এবং সুরেলা কণ্ঠে গান এই সব মিলে সন্ধ্যাটি যেন সত্যিকার অর্থেই এক ‘গান ও কবিতা’ র স্বপরাজ্যে পরিণত হয়েছিল।

সিডনির  দূর-দূরান্ত থেকে ছুটে আসেন তার কিছু গুনগ্রাহী ভক্তরা,  শুধু তার মুখে দুই একটা কবিতা শুনার জন্য। সাপ্তাহিক কাজের দিনশেষে
সন্ধ্যাটি ছিল প্রবাসী কবিতা প্রেমীদের জন্য এক অনবদ্য পাওয়া। খরতপ্ত রোদে এক পশলা বৃষ্টির মতো যান্ত্রিক জীবনে কবিতা সন্ধ্যাটি এনেছিল একমুঠো রোমান্সের বারতা।