অস্ট্রেলিয়াতে ‘হোয়াইট রিবন নাইটস’ অনুষ্ঠিত

অস্ট্রেলিয়াতে ‘হোয়াইট রিবন নাইটস’ অনুষ্ঠিত

493
0

 

শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ গড়ে তুলতেই অস্ট্রেলিয়ার সিডনিতে ‘হোয়াইট রিবন নাইটস’ প্রোগ্রামের আয়োজন করা হয়েছে গত ৩০ জুন। সন্ধ্যা ৭:০০টায় ওয়ালি পার্কের গ্রামীন চটপটি রেস্টুরেন্ট ও ফাংশন সেন্টারে এই প্রোগ্রামের আয়োজন ছিল। অনুষ্ঠানে আয়োজক বাংলাদেশ কমিউনিটির সাংবাদিক আবুল কালাম আজাদ খোকন এবং সন্চালনায় ছিলেন ষ্টাডি নেটের সিইও হুসাইন মো: বাবু।

অনুষ্ঠানটার মূল স্পন্সর ছিল রিচমন্ড ফ্যামিলি প্রাকটিস মেডিকেল সেন্টারের ডিরেক্টর ডা: সাজেদুল ইসলাম ও ডা: সুরজ্ঞনা জেনিফার রহমান। হোয়াইট রিবন অস্ট্রেলিয়া অ্যাম্বাসেডর আবুল কালাম আজাদ খোকনের উদ্যোগে প্রতি বছর দুটি অনুষ্ঠানে আয়োজন করে থাকে। একটি অনুষ্ঠান ২৫ নভেম্বর ‘হোয়াইট রিবন ডে’ এবং অপরটি ২৮ জুলাই ‘হোয়াইট রিবন নাইটস’।

শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক কাজকেই অস্ট্রেলিয়াতে ‘হোয়াইট রিবন অস্ট্রেলিয়া’ বলা হয়ে থাকে। অস্ট্রেলিয়াতে প্রবাসীদের জনকল্যাণমূলক কাজের কথা উল্লেখ করে আজাদ খোকন বলেন, আমাদের কমিউনিটিতে সার্বিক গণসচেতনতামূলক সভা ও সেমিনার আগামীতে এভাবে অব্যাহত থাকবে।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াৎ এবং পরে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। তারপর নারী নির্যাতন দূরীকরণ বিষয়ক কিছু প্রামাণ্যচিত্র প্রদর্শনী। আগত বিশেষ অতিথিবৃন্দ ডোমেষ্ট্রিক ভায়োলেন্স সংক্রান্ত বক্তব্য প্রদান করেন। এছাড়াও অনুষ্ঠানে ঐহিক তারিকের একটি প্রাণবন্ত আবৃতি ছিল। আর ইশান তারিকের গানের পরিবেশনায় হারমোনিতে সহযোগীতায় করেন রোকসানা বেগম।

অনুষ্ঠানস্থল থেকে বাছাইকৃত শ্রেষ্ঠ দম্পতি হিসাবে (ডোমেষ্ট্রিক ভায়োলেন্স ব্যতিত সংসারজীবন) পুরস্কার গ্রহন করেন ‘সিরাজুল ও সবনাম আনোয়ার’ দম্পতি। এছাড়াও পরবর্তী আরো চারটি পরিবারকেও সৌজন্য পুরস্কার দেওয়া হয়। সিডনি বাঙালি কমিউনিটির অন্যান্য দম্পতিরাও তাদের সংসার জীবনের অভিজ্ঞতা দর্শকদের শেয়ার করবেন। উল্লেখ্য যে, অস্ট্রেলিয়াতে বাংলাদেশি কমিউনিটির মধ্যে আবুল কালাম আজাদ খোকনই প্রথম ও একমাত্র হোয়াইট রিবন অস্ট্রেলিয়া অ্যাম্বাসেডর।

আয়োজনস্থলে উপস্থিত ছিলেন হোয়াইট রিবন অস্ট্রেলিয়ার অপর অ্যাম্বাসেডর ও সাবেক ডেপুটি মেয়র কার্ল সালেহ, ক্যান্টারবারী ও ব্যাংকসটাউন সিটি কাউন্সিলের ডেপুটি মেয়র নাদিয়া সালেহ, ডোমেষ্ট্রিক ভায়োলেন্স প্রিভেনশন অফিসার মারিয়ম জেন, সাংবাদিক ও অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ। সাংবাদিক মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল মতিন, আবু তারিক, আল নোমান শামীম, হাসান তারিক, ড. ফয়জুল আজিম চন্চল, মিজানুর রহমান সুমন ও বাবু আসওয়াদ। হোয়াইট রিবন নাইটস উপলক্ষে কেক কাটা হয় এবং নৈশভোজের পর অনুষ্ঠানের সমাপ্তি টানা হবে।

Facebook Comments

You may also like

Executive Committee of IEB Australia Chapter for 2018-2019

Press Release: Date: 18 September 2018   IEB Australia Chapter holds GM