দেশি মাছে বেশি মজা

দেশি মাছে বেশি মজা

475
0
অনলাইন ডেস্ক: মাছে ভাতে বাঙালি—এই পুরোনো প্রবাদটি আমাদের মাছপ্রীতির সাক্ষী হয়ে আছে। মাছ ছাড়া যেন আমাদের চলেই না। দেশি মাছের হরেক রকম রেসিপি রয়েছে। তার মধ্য থেকে উল্লেখযোগ্য কয়েকটি রেসিপি দিয়েছেন সৃষ্টি’স ফুড ক্রিয়েশনস-এর স্বত্বাধিকারী তাসনিয়া রহমান সৃষ্টি।ছবি তুলেছেন সোহেল মামুন।
সরপুঁটির টমেটো ভুনা
deshimash1
উপকরণ: সরপুঁটি ৫টি, পেঁয়াজ কুচি ১ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, টমেটো কুচি ১টি, কাঁচামরিচ ৬-৭টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
প্রস্তুত প্রণালি: ধুয়ে পরিষ্কার করে মাছের গায়ে ছুরি দিয়ে অল্প অল্প করে চিড়ে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মেখে হালকা ভেজে তুলে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে, টমেটো দিয়ে নাড়তে থাকুন। টমেটো গলে এলে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মসলা কষিয়ে তাতে মাছ দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করুন। ভুনা ভুনা হয়ে এলে কাঁচামরিচ ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।
সরিষা বাটায় মলা মাছ
deshimash2
উপকরণ: মলা মাছ (ভালো করে পরিষ্কার করে নেওয়া) ৫০০ গ্রাম, আলু কুচি ২টি, টমেটো কুচি ১টি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচা আম কুচি ১/৪ কাপ, মরিচ পেস্ট (২টি শুকনা মরিচ, ৩ কোয়া রসুন ও ১ টেবিল চামচ লাল সরিষা একসঙ্গে আধা বাটা করা), হলুদ গুঁড়া ১ চামচ, টমেটো পিউরি ১ চামচ, লাল-সবুজ কাঁচামরিচ ৬-৭টি, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, সিদ্ধ পোলাওয়ের চাল দেড় কাপ, কলাপাতা ১টি, সরিষার তেল ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।
প্রস্তুত প্রণালি: কড়াইতে সরিষার তেল ও সয়াবিন তেল গরম করে তাতে মরিচ পেস্ট দিয়ে হালকা নেড়ে, পেঁয়াজ কুচি ভেজে, তারপর আলু দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে। এবার টমেটো, বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে ৫ মিনিট ঢেকে রান্না করতে হবে। এবার মলা মাছ, আম ও কাঁচামরিচ দিয়ে ৫ মিনিট ঢেকে রান্না করে ধনেপাতা ও সরিষার তেল দিয়ে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।
আইড় মাছের ঝুরা ভাজা
deshimash3
উপকরণ: আইড় মাছ ১৪-১৫ টুকরা, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, লেবু পাতা ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
প্রস্তুত প্রণালি: মাছ অল্প লবণ দিয়ে সিদ্ধ করে কাঁটা বেছে নিন। কড়াইতে তেল গরম করে সমস্ত মসলা দিয়ে কষিয়ে মাছ দিয়ে নাড়তে থাকুন। লেবু পাতা ছিড়ে দিন। মাছ ভাজা ভাজা হয়ে এলে কাঁচামরিচ, ধনেপাতা কুচি ও সরিষার তেল দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
মসুর ডালে কাচকি মাছ
deshimash4
উপকরণ: কাচকি মাছ ১ কাপ, মসুর ডাল ১ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, রসুন কুচি ১/৪ কাপ, টমেটো ২টি, লাল-সবুজ কাঁচামরিচ ৬-৭টি, আদা বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ১/৪ কাপ, ধনেপাতা কুচি ১/৪ কাপ, আস্ত সরিষা ১ চা চামচ, পানি ২ কাপ, টমেটো পিউরি ১ চা চামচ, লবণ ও চিনি স্বাদমতো।
প্রস্তুত প্রণালি: কড়াইতে সরিষার তেল গরম করে, পেঁয়াজ কুচি ভেজে; রসুন কুচি, টমেটো কুচি ও গুঁড়া মসলা দিয়ে নেড়ে মসলা কষিয়ে মাছ দিতে হবে। এবার মসুর ডাল মিশিয়ে পানি দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করতে হবে। কড়াইতে তেল গরম করে আস্ত সরিষা, টমেটো কুচি, রসুন কুচি, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে ডালে বাগার দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।
(সূত্র:ইত্তেফাক)

Facebook Comments

You may also like

লেবুর গুণাগুণ সম্পর্কে জেনে নিন।

অনলাইন ডেস্কঃ ক্লান্তি দূর করে শরীরকে চাঙ্গা করে তুলতে