লেবুর গুণাগুণ সম্পর্কে জেনে নিন।

লেবুর গুণাগুণ সম্পর্কে জেনে নিন।

255
0
লেবুলেবু

অনলাইন ডেস্কঃ ক্লান্তি দূর করে শরীরকে চাঙ্গা করে তুলতে লেবু পানির জুড়ি নেই। স্বাস্থ্য সচেতন অনেকেই নিয়মিত লেবু পানি পান করে থাকেন। সৌন্দর্যচর্চায়ও রয়েছে লেবুর ব্যবহার। শুধু রুপচর্চা অথবা স্বাস্থ্য রক্ষায় নয়, রান্নাঘরের তেল চিটচিটে দাগ থেকে শুরু করে হাঁড়ির পোড়া দাগ তুলে দেবে লেবু। অনেক টাকা খরচ করে বাড়ি সাফাইয়ের জিনিস কেনার আগে লেবুর গুণাগুণ সম্পর্কে জেনে নিন।

১। রান্নাঘরের সিঙ্ক : রান্নাঘরের সিঙ্ক সবচেয়ে বেশি নোংরা হয়। এই নোংরা তেল চিটচিটে দাগ দূর করতে অর্ধেকটা লেবুই যথেষ্ট। অর্ধেকটা লেবু রস করে নিন। অথবা দুটি লেবু অর্ধেক করে কেটে নিন। এটি দিয়ে সিঙ্ক কিছুক্ষণ ঘষুন। তার উপর কিছু লবণ ছিটিয়ে দিন। এবার অব্যবহৃত টুথব্রাশ দিয়ে ঘষে নিন। এরপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। কমোডের সিট : সাদা কমোডের সিট খুব অল্প সময়ের মধ্যে হলদেটে হয়ে যায়। আর এই হলদেটে কমোডের সিট সাদা করতে লেবু বেশ কার্যকরী। লেবুর রস লাগিয়ে ঘষে রেখে দিন কিছুক্ষণ। মিনিট ১০ পর বেকিং সোডা ছড়িয়ে একটি শক্ত কাপড় দিয়ে ভাল করে পরিষ্কার করুন। সপ্তাহে ২ বার এই পদ্ধতিতে কমোডের সিট পরিষ্কার করুন। দেখবেন হলদেটে দাগ একদম দূর হয়ে গেছে।

৩। আসবাবপত্র চকচকে করতে : একটি গ্লাসের পাত্রে অলিভ অয়েল এবং লেবুর রস মিশিয়ে নিন। এটি একটি কাপড়ে  লাগিয়ে আসবাবপত্র মুছে ফেলুন। আর দেখুন আসবাবপত্র কেমন নতুনের মত হয়ে গেছে।

৪।  মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার : আধা কাপ পানিতে অর্ধেকটা লেবুর রস মেশান। আপনি চাইলে এতে কিছুটা লেবুর খোসা কুচিও দিয়ে দিতে পারেন। এই পাত্রটি মাইক্রোওয়েভ ওভেনে উচ্চ পাওয়ারে ৩ মিনিট রাখুন। ফুটে এলে এটি মাইক্রোওয়েভ থেকে বের করে ফেলবেন না। ফুটতে থাকা অবস্থায় এটি মাইক্রোওয়েভে ৫ মিনিট রাখুন। ৫ মিনিট পর ওভেনের ঢাকনা খুলে একটি কাপড় দিয়ে ভেতরটা মুছে ফেলুন। দেখবেন ওভেনের ভেতরের গন্ধ এবং তেল চিটচিটে ভাব দূর হয়ে গেছে।

৫। মেঝে পরিষ্কার করতে : ঘর মোছার ক্ষেত্রেও লেবু ব্যবহার করা যায়। আধা বালতি পানিতে ২টি লেবুর রস মিশিয়ে নিন। তারপর সে পানি দিয়ে ঘর মুছে ফেলুন। ১০ মিনিট পর পানি, ভিনেগার এবং লবণ দিয়ে আবার মুছে নিন। ব্যস হয়ে গেল ঘর ঝকঝকে তকতকে।

৬। থালা বাসন পরিষ্কার : বিভিন্ন ডিশ ওয়াশিং সাবান বা লিকুইডের বিজ্ঞাপনে দেখানো হয় যে এতে লেবুর শক্তি আছে। লেবু দিয়ে তেল চিটচিটে দাগ দূর করা সম্ভব। একটি বোতলে ৫ মিলিলিটার ভিনেগারের সাথে একটি লেবুর রস মেশান। এই মিশ্রণটি বাসনকোসন পরিষ্কারের কাজে ব্যবহার করুন। (নতুনসময়.কম)

Facebook Comments

You may also like

পাকা পেপের দানায় সর্বরোগ মুক্তি

অনলাইন ডেস্কঃ এরপর থেকে পেপের দানাও আর ফেলবেন