সিডনীতে বৈশাখী মেলা’র আয়োজনে সাংবাদিক সম্মেলন   

সিডনীতে বৈশাখী মেলা’র আয়োজনে সাংবাদিক সম্মেলন   

কাজী সুলতানা শিমিঃ বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া গত ২৫শে মার্চ সিডনীর ওয়েলী পার্কের গ্রামীণ চটপটি রেস্টুরেন্টে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। এতে জানানো হয়, বাংলা নববর্ষ উপলক্ষে আসছে ৭ই এপ্রিল ২০১৮ শনিবার ফেয়ারফিল্ড শো গ্রাউন্ডে বঙ্গবন্ধু পরিষদ আয়োজন করতে যাচ্ছে বৈশাখী মেলা ১৪২৫”। উল্লেখ্য, বঙ্গবন্ধু পরিষদ গত ১২ বছর ধরে সিডনীর টেম্পি রিজার্ভে যে বৈশাখী মেলা আয়োজন করে যাচ্ছে এবার সে মেলার স্থান পরিবর্তন করা হয়েছে ফেয়ারফিল্ড শো গ্রাউন্ডে।

বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে গাউসুল আলম শাহাজাদা জানান, ফেয়ারফিল্ড শো গ্রাউন্ডে বৈশাখী মেলায় যদিও ৫ ডলার প্রবেশ ফি রাখা হয়েছে কিন্তু কোন পার্কিং টিকেট নেই। রয়েছে পর্যাপ্ত পার্কিং স্থান, খোলা ময়দানে সবুজ ঘাসের গালিচায় গল্প ও আড্ডায় দিনটি কাটানোর পর্যাপ্ত সুযোগ। তিনি বলেন, সর্বপরি উন্মুক্ত ও পরিচ্ছন্ন পরিবেশে লোকজ ঐতিয্যের আমেজ পেতে পর্যাপ্ত চেষ্টা করে যাচ্ছেন মেলা কমিটি।  মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। এবারো থাকছে দেশীয় সব খাবার, শাড়ি-কাপড়, জুয়েলারি ও বইপত্র সহ স্বদেশীয় সব কৃষ্টি ও সংস্কৃতি’র সমাহার। শিশু কিশোরদের জন্য বিভিন্ন রাইড, নামাজের ব্যবস্থা এবং সবশেষে মনোরম আতশ বাজী।

প্রথম প্রজন্মের বাংলাদেশীরা বাংলাদেশ থেকে বিদেশে এসে দেশীয় সব কৃষ্টি ও সংস্কৃতি চর্চা নিজেদের মধ্যে লালন করার চেষ্টা করেন সব সময়ই। ক্রমান্বয়ে তা নতুন প্রজন্মের মধ্যে জাগরিত করতে চেষ্টা করেন নানা আয়োজনে। বিশেষ করে বাংলাদেশের জাতীয় কৃষ্টি ও সংস্কৃতি’র বিষয় গুলোকে পরের প্রজন্মের মধ্যে বিকশিত করতে চান বিশেষ উদ্যোগ নিয়ে। ফেয়ারফিল্ড শো গ্রাউন্ডে বৈশাখী মেলা সে আয়োজনেরই একটি অংশ। এক কথায় ৭ই এপ্রিল প্রবাসি বাঙ্গালীরা উপভোগ করতে যাচ্ছেন এক অবারিত আনন্দ-উৎসব।