“বঙ্গবন্ধু ও বাংলাদেশ’’ শীর্ষক সেমিনার আয়োজন করে বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়া

“বঙ্গবন্ধু ও বাংলাদেশ’’ শীর্ষক সেমিনার আয়োজন করে বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়া

পূরবী পারমিতা বোস: গত ১৭ সেপ্টেম্বর সোমবার সিডনির হলিডে ইন হোটেলে পালিত হলো জাতীয় শোক দিবস উপলক্ষে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ’’ শীর্ষক সেমিনার আয়োজন করে বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়া।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ,স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকীতে আয়োজিত সেমিনারের শুরুতেই দোয়া ও শহীদদের আত্মার জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরবর্তীতে সেলিমা বেগমের পরিচালনায় শিশু কিশোরদের আয়োজনে বঙ্গবন্ধুকে নিয়ে “প্রজন্মের হৃদয়ে বঙ্গবন্ধু ” পর্বটি শুরু হয়। এই পর্বে নির্মলেন্দু গুনের ” স্বাধীনতা শব্দটি কি করে হল ” এই কবিতাটি আবৃত্তি করে ঐহিক তারিক। গান করে আনান রহমান ” শেখ মুজিব বাঙালি নেশন” (সুর:মিজানুর রহমান তরুন ,কথা:আর রফিক খান),সাফিনা জামান ” সেদিনের সূর্যটা এল নিয়ে নয় ” এবং ঈশান তারিক “যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই”। সাংস্কৃতিক পর্বটি শেষ হয় রোকসানা রহমানের নেতৃত্বে সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মাধ্যমে। ছোটদের পরিবেশিত বঙ্গবন্ধুকে নিয়ে সাংস্কৃতিক পর্বটি সত্যি সবাইকে মনমুগ্ধ করে রাখে। পর্বটিতে যন্ত্রে সহায়তা করেন ইয়াজ পারভেজ, সোহেল খান,সাকিনা আক্তার এবং শব্দ নিয়ন্ত্রনে ডঃ হায়দার আলী।

অনুষ্ঠানটির মূল পর্বের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক, সুপ্রিমকোর্ট বার কাউন্সিলের সদস্য বিশিষ্ট আইনজীবী জনাব শ ম রেজাউল করিম | বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মান্যবর বাংলাদেশ হাই কমিশনারের প্রতিনিধি ফার্স্ট সেক্রেটারি মিসেস নাজমা আখতার, আওয়ামী লীগের উপদেষ্টা ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.মাসুদুল হক ও অতিথি বক্তা ছিলেন কলামিস্ট অজয় দাস গুপ্ত ।শুভেচ্ছা বক্তব্য রাখেন সিনিয়র সাংগঠনিক সম্পাদক আব্দুল বারেক খান ,আইন বিষয়ক সম্পাদক রিজভী শাওন , সিনিয়র জয়েন্ট সেক্রেটারি গিয়াস উদ্দিন মোল্লা,ড.স্বপন সাহা, ড.মলয় বিশ্বাস,সাংবাদিক ফজলুল বারী, ড. অরবিন্দু সাহা, সাংবাদিক আবু রেজা আরেফিন, বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সভাপতি ড.রতন কুন্ডু ।

প্রধান অতিথি এডভোকেট স ম রেজাউল করিম বলেন যিনি ছিলেন বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার প্যানেলের আইনজীবীদের অন্যতম একজন তিনি নানা তথ্য উপাত্ত দিয়ে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু, তার পরিবারের সদস্যদের হত্যা ষড়যন্ত্রের নানা দিক তুলে ধরেন।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন জনাব সিরাজুল হক , সভাপতি বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়া । অনুষ্ঠান পরিচলনা ও সঞ্চালনায় ছিলেন জনাব পি এস চুন্নু , সাধারন সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, অস্ট্রেলিয়া।

এই সেমিনারের শেষ পর্যায়ে প্রধান অতিথি অ্যাডভোকেট স ম রেজাউল করিমকে ক্রেস্ট প্রধান করেন বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার সভাপতি সিরাজুল হক ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার বিশিষ্ট নেতৃবৃন্দ ও সিডনির বিশিষ্ট ব্যক্তিবর্গ।