বাটার চিকেন

বাটার চিকেন

অনলাইন ডেস্কঃ ১ আগস্ট, ২০১৫

মাখন দিয়ে তৈরি মজাদার মুরগির মাংসের এই রেসিপিটি দেওয়া হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায়। জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন মুখরোচক বাটার চিকেন।

উপকরণ : মুরগির মাংস এক কেজি, মাখন ৭৫ গ্রাম, টকদই ১৫০ মিলিলিটার, বাদাম ৫০ গ্রাম, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, লবঙ্গ গুঁড়া সামান্য, এলাচ চারটি, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, টমেটো কুচি ৪০০ গ্রাম, পেঁয়াজ কুচি একটি, ধনেপাতা কুচি সামান্য, ফ্রেশ ক্রিম চার টেবিল চামচ, মরিচের গুঁড়া এক টেবিল চামচ, তেল পরিমাণমতো এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি পাত্রে টকদই, আদা বাটা, রসুন বাটা, টমেটো কুচি, বাদাম বাটা, লবণ, দারুচিনি গুঁড়া, লবঙ্গ গুঁড়া ও এলাচ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার এর মধ্যে মুরগির মাংস দিয়ে ভালোভাবে মেখে ম্যারিনেটের জন্য ৩০ মিনিট রেখে দিন। এবার একটি প্যানে তেল ও মাখন দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে তিন মিনিট ভাজতে থাকুন। এখন এতে ম্যারিনেট করা মুরগির মাংস দিয়ে ১০ মিনিট ভাজুন। এবার এতে ধনেপাতা দিয়ে নেড়ে ১০ মিনিট ঢেকে রাখুন। মাংস সিদ্ধ হয়ে গেলে এবং ঘন হলে চুলা থেকে নামিয়ে রাখুন। বাদাম কুচি ও ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ সুস্বাদু বাটার চিকেন। ( সুত্রঃ এন টিভি বিডি)