অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে ৭১’ এর গণহত্যা বিষয়ক সেমিনার

অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে ৭১’ এর গণহত্যা বিষয়ক সেমিনার

কাজী সুলতানা শিমিঃ অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের গণহত্যার বিচার ব্যবস্থা শীর্ষক একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে গত ১৭ই জুলাই সোমবার| ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের প্যরামাটা ক্যাম্পাসে- বাংলাদেশ স্ট্যাডিজ সার্কেল বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার-ব্যবস্থা নিয়ে এই সেমিনারের আয়োজন করে| সেমিনারে সভাপতিত্ব করেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাসুদুল হক এবং সেমিনার পরিচালনা করেন ড. কাইয়ুম পারভেজ। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যে গণহত্যা হয়েছে এবং সারাবিশ্বে নানা গণহত্যায় যারা নিহত হয়েছেন তাদের স্বরনে এক মিনিট নীরবতা পালন করা হয়। অতঃপর সেমিনারে মূল নিবন্ধ পাঠ করেন ম্যাকুরি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রফিকুল ইসলাম।

অন্যান্যদের মধ্যে প্রবন্ধ পাঠ ও বক্তব্য প্রদান করেন ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের ডিন ড. স্টিফেন ফ্রীল্যান্ড, ড. ডোনা ক্রেগ, লন্ডন থেকে আগত ড. রায়ান রাশিদ, ব্রাসেলস থেকে আগত ড. জিয়াউদ্দিন আহমেদ, আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার সভাপতি ও ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি রিসার্চ ফেলো সিরাজুল হক, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ওসেন গভর্নেসের পরিচালক ড. দাউদ হাসান, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেন, লেখক ড. রতন কুন্ডু ও পিএইচডি গবেষক আবিদুর রাজ্জাক খান|

সেমিনারে বর্তমানে বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া, এর বিভিন্ন দিক ও আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নিয়ে বিশ্লেষণ ও মতামত প্রকাশ করা হয়| বক্তারা বলেন সময়ের পরিবর্তনেও অপরাধ ক্ষমা করা যায়না। এই বিচার ব্যবস্থা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে এজন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। এ প্রসঙ্গে বর্তমান বাংলাদেশ সরকারকে এই বিচারকার্য পরিচালনা ও বিচারের রায় বাস্তবায়ন করার জন্য ধন্যবাদ জানানো হয়| সেমিনারে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, রাজনীতিবিদ, বিভিন্ন মিডিয়ার প্রতিনিধি ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন| উপস্থিত সুধীগণ এ ধরণের আরও সেমিনার আয়োজন করে গণহত্যার বিরুদ্ধে জনসচেতনতা বাড়ানোর প্রতি আয়োজকদের প্রতি আহবান জানান।