সিডনিতে গাইবেন বাংলাদেশের প্রখ্যাত সঙ্গিত জুটি আবিদা সুলতানা ও রফিকুল আলম

সিডনিতে গাইবেন বাংলাদেশের প্রখ্যাত সঙ্গিত জুটি আবিদা সুলতানা ও রফিকুল আলম

বাংলাদেশের প্রখ্যাত সঙ্গিত জুটি আবিদা সুলতানা ও রফিকুল আলম

কাজী সুলতানা শিমিঃ আগামী ১৮ই অগাস্ট শুক্রবার লিভারপুলের Whitlam Leisure Centre-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে এক মনোরম সঙ্গিত-সন্ধ্যা। অনুষ্ঠানে গাইবেন বাংলাদেশের প্রখ্যাত সঙ্গিত জুটি আবিদা সুলতানা ও রফিকুল আলম। সাথে আরো থাকছেন শফিক তুহিন। আবিদা সুলতানা সঙ্গিত জীবনে রবীন্দ্র ও নজরুল সঙ্গিতের উপর তালিম নিলেও মুলতঃ আধুনিক গানই বেশী করেন। বিমূর্ত এই রাত্রি আমার, আমাদের দেশটা স্বপ্নপুরী, হারজিৎ চিরদিন থাকবে, আমি সাত সাগর পাড়ি দিয়ে, আমি জ্যোতিষীর কাছে যাবো সহ আরও অনেক জনপ্রিয় গানের শিল্পী তিনি,  যা আজো শ্রোতাদের মনে আলোড়ন সৃষ্টি করে। বারিন মজুমদার ও ওস্তাদ সগির আলী খান সহ আরও অনেকের কাছে তিনি সঙ্গিতে তালিম নেন। ১৯৭৫ সালে তিনি রফিকুল আলমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

বাংলাদেশের সঙ্গীত জগতে আরেক কিংবদন্তী রফিকুল আলম ১৯৭১ সালে মহান মুক্তি যুদ্ধে ভ্রাম্যমাণ শিল্প গোষ্ঠীর নেতৃত্বে এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বিশিষ্ট শিল্পী হিসেবে মুক্তিযুদ্ধে অনবদ্য অবদান রাখেন। ১৯৬৭ সালে তিনি রাজশাহী বেতার কেন্দ্রে প্রথম গান করেন। মুলতঃ গানের জন্যই তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ছেড়ে দেন। এরপর দীর্ঘ পাঁচ দশক ধরে তিনি বাংলাদেশের সঙ্গীত ভুবনে গুরত্বপুর্ন ভুমিকা রাখার কারণে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বহু পুরষ্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি বৈশাখী মেঘের কাছে জল চেয়ে, আমার বাউল মনের একতারা, আশা ছিল মনে মনে, জীবনের এই যে রঙিন দিন ইত্যাদি সহ বহু জনপ্রিয় গানের শিল্পী।

উল্লেখ্য, বাংলাদেশী সংগঠন গল্পকথা প্রথমবারের মতো একটি ইন্ডিয়ান সংগঠণের সাথে কো-হোস্ট করে এই আয়োজন করতে যাচ্ছে।  বাংলাদেশের তিনজন বরেণ্য শিল্পী রফিকুল আলম, আবিদা সুলতানা ও শফিক তুহিন গাইবেন প্রথম পর্বে। পাশাপাশি স্থানীয় শিল্পীদের ও রয়েছে বিভিন্ন পরিবেশনা। দ্বিতীয় পর্বে গাইবেন অমিত কুমার ও সুমিত কুমার। তাই এক টিকেটে দর্শক-শ্রোতা পাচ্ছেন দুটি ভিন্ন স্বাদের সুরের মূর্ছনা।বিস্তারিত তথ্যর জন্য ০৪৮১৩৬৬৮৪৪, ০৪৭৯০৯৯৩৭৬ ও ০৪১৩০০৬৮৮৭ এই নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে। আয়োজকরা অনুষ্ঠান সফল জন্য সকলের সহযোগিতা চেয়েছেন।